×
VideoViral Video

সাপের বিষ খেলে কি হয়? জানলে চমকে যাবেন আপনিও, ভাইরাল ভিডিও

সাপ এমন একটা প্রাণী যাকে সবাই ভয় পায়। পৃথিবীতে প্রায় ৬০০ প্রজাতির সাপ আছে যাদের বিষ আছে। এরমধ্যে অনেক সাপের বিষ এতটাই মারাত্মক যে তা কয়েক মিনিটের মধ্যে মানুষকে মেরে ফেলতে পারে। তার পরেও কিছু মানুষ এমন আছেন যাঁরা সাপের বিষ নিয়ে নানারকম পরীক্ষা নীরিক্ষা করেন। অনেককে শখ করে সাপের বিষ খেতেও দেখা যায়।

ADVERTISEMENT

বেজি সাপের শত্রু এটা আমরা সবাই জানি। আসলে সাপের বিষ বেজির কোনো ক্ষতি করতে পারে না। তাই বেজি নির্ভয়ে সাপের সঙ্গে লড়াই করে ও সাপ খায়। আসলে সাপের বিষ মানুষের শরীরে ঢুকে মানুষের রক্তকে তরল থেকে জেলিতে রূপান্তরিত করে। এইজন্যই মানুষের মৃত্যু হয়। আমরা সিনেমা বা গল্পে দেখি সাপের কামড়ের জায়গায় মুখ দিয়ে সাপের বিষ বের করে ফেলা হয়। এই কাজ কামড়ের ৩০ মিনিটের মধ্যে করতে হয়।

স্টিভ লুথউইন নামে এক ব্যক্তি দীর্ঘদিন ধরে অল্প অল্প করে সাপের বিষ নিজের শরীরে ইঞ্জেকশন দেন। এর ফলে অনেকবার তাঁর শারীরিক অবস্থা খুব খারাপ হয়ে গিয়েছিল। তা সত্ত্বেও তিনি এই পরীক্ষা বন্ধ করেননি। এখন তাঁর শরীরে সাপের বিষের কোন প্রভাব পড়ে না।

অনেক সময় অনেককে সাপের বিষ চেটে খেতে দেখা যায়। আসলে সাপের বিষ যদি মুখের মাধ্যমে পাকস্থলীতে পৌঁছে যায় তাহলে তা তত ভয়ংকর প্রভাব ফেলতে পারে না। কিন্তু শরীরে যদি ইন্টারনাল ইনজুরি বা আভ্যন্তরীণ ক্ষত থাকে তাহলে এইভাবে মুখে বিষ খাওয়া খুবই বিপজ্জনক।