×
VideoViral Video

Video: নদীর মধ্যে কুমিয়ের সঙ্গে লড়াইয়ে মেতেছে জলহস্তী, দেখে নিন ভিডিও

আফ্রিকা (Africa) বললেই আমাদের মনে জঙ্গলের ছবি ভেসে ওঠে। তার সঙ্গে সঙ্গে আসে ভয়ংকর সব জীবজন্তু। আফ্রিকার নদীতে রাজত্ব করে প্রধানত দুটো প্রাণী। তারা হল জলহস্তী (Hippopotamus) আর কুমির (Crocodile)। এদের মধ্যে সম্পর্ক কেমন? কে বেশি শক্তিশালী? কে কাকে ভয় পায়? এইসব নিয়েই একটি ভিডিও সম্প্রতি সামনে এসেছে।

ADVERTISEMENT

আই ভি এম রেপটাইল স্টোরি (IVM Reptile Story) নামের একটি ইউটিউব (YouTube) চ্যানেল থেকে আপলোড করা হয়েছে। এখানে একটা জলহস্তী আর একটা কুমিরের লড়াই দেখানো হয়েছে। এক নদীতে প্রায়ই এদের মুখোমুখি হতে দেখা যায়।

কুমির হল পৃথিবীর সবচেয়ে বড়ো সরীসৃপ। অন্যদিকে জলহস্তী হল পৃথিবীর সবচেয়ে বড় স্তন্যপায়ীদের মধ্যে একজন। কুমির মূলত মরা মাছ বা অন্য জন্তু শিকার করে খায়। জলহস্তী অন্যদিকে শাকসবজি ও মাংস দুইই খায়। জেব্রা, হরিণ-এর মত তৃণভোজীদের সাথে জলহস্তীর একটা রেষারেষি চলে। এরা সবাই জলের ধারের গাছপাতা খেতে আসে এবং তখন কুমির তাদের শিকার করে।

জলহস্তীকে দেখতে শান্ত হলেও তারা রেগে গেলে বিশাল হাঁ করে যেকোনো বড় জন্তুকে কামড়ে দু টুকরো করে ফেলতে পারে। তাদের চামড়া খুব মোটা হওয়ার জন্য তাদের কামড়ে আহত করা প্রায় অসম্ভব। এই কারণেই কুমির অন্য জন্তুদের শিকার করলেও জলহস্তীর ধারেকাছে সহজে যেতে চায় না। এই ভিডিওতে এইরকম একটা দৃশ্য দেখা গেছে যেখানে বিশাল হাঁ করে জলহস্তী কুমিরকে ভয় দেখাচ্ছে। এই দৃশ্য দেখে নেটিজেনরা খুবই অবাক হয়েছেন। তাঁরা বলছেন এরকম দৃশ্য তাঁরা আগে দেখেননি।