Tech NewsTech Tips

আপনার ফোন চুরি হয়ে গেছে? Google Map-এর মাধ্যমে কিভাবে ট্র্যাক করবেন? রইলো পদ্ধতি

যতদিন এগোচ্ছে ততই আধুনিক হচ্ছে সভ্যতা। আর এই আধুনিক সমাজের একটি অঙ্গ হল স্মার্ট ফোন। যা ছাড়া মানুষের একটা মুহূর্তও চলে না। এমনকি এই স্মার্টফোন মানুষের জীবনের সঙ্গে এতটাই ওতপ্রোত ভাবে জড়িয়ে পড়েছে যে, মানুষ তাঁদের দরকারী নথিও সেভ করে রাখে এই ফোনে। আর এই ফোন যদি হারিয়ে যায় তাহলে আর সর্বনাশের শেষ থাকে না। নতুন ফোন না হয় আপনি সপ্তাখানেক পর কিনেই নিলেন। কিন্তু এতে থাকা নথির মাধ্যমে যদি কোন সমস্যার সম্মুখীন হন তাহলে বেশ মুশকিল বৈকি।

তবে, চিন্তার কোন কারণ নেই। আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাকে এমন কৌশল বলবো যারফলে আপনি আপনার চুরি হয়ে যাওয়া ফোন পেতে পারেন সহজেই। তাও আবার গুগল ম্যাপ এর সাহায্যে। এতদিন যেমন গুগল ম্যাপ আপনাদের অচেনা গন্তব্য চেনাতে সাহায্যে করে এসেছে তেমনই এবার থেকে আপনার ফোন পেতেও সাহায্য করবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে

১. হারিয়ে যাওয়া ফোন Google Map এর সাহায্যে লোকেট করতে হলে প্রথমেই আপনাকে ফোনের ডিফল্ট এ গিয়ে Find My Device ফিচারটিতে যেতে হবে। এর মাধ্যমে আপনি আপনার ফোনটি যে যে জায়গায় ছিল সেই জায়গাগুলি ট্রাক করতে পারবেন।

২. এছাড়া Google Map এর সাহায্যে ফোন ফিরে পেতে হলে আপনাকে সাহায্য নিতে হবে অন্য একটি স্মার্টফোনের। প্রথমে Gmail Account দিয়ে Log in করতে হবে। এরপর নিজের Browser থেকে Googlemaps.google.co.in এ যেতে হবে। তারপর যে Google Id টি স্মার্টফোনের সঙ্গে যুক্ত ছিল সেই Google Id টি খুলতে হবে। এরপর id তে সাইন করার পর ডানদিকে তিনটি ডট দেখতে দেখা যাবে।

৩. এরপর আপনি সেখানে ক্লিক করার পর টাইমলাইন বলে একটি অপশন দেখতে পাবেন।

৪. আর তারপরই ওই টাইমলাইনে click করে সেখানে ফোনের অবস্থান জানতে চেয়ে আপনি তারিখ, বছর, মাস দিয়ে এন্ট্রি করলেই সব ডিটেলস পেয়ে যাবেন। এমনকি দেখতে পারবেন আপনার ফোনের লোকেশন History।

৫.আপনি যেকোন স্মার্ট ফোন থেকেই এই Google Map এর ফিচারটি ব্যবহার করতে পারেন। তবে, মাথায় রাখবেন যে, কেবলমাত্র Find My Device অপশনটি চালু থাকলেই এই পরিষেবার সুবিধা আপনি পেতে পারবেন।

তাহলে, আর ভয় কিসের। এখন থেকে চুরি হয়ে যাওয়া অথবা হারিয়ে যাওয়া ফোন আপনি ফিরে পেতে পারেন সহজেই।

Related Articles

Back to top button