×
Recipes

ফুলকপি আর ডিম দিয়ে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের এই রেসিপি, যা হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও

শীতকাল মানেই ফুলকপি। ফুলকপি দিয়ে কিন্তু অনেকরকম রান্না করা যায়। আজ আপনাদের সঙ্গে একটা একদম অন্যরকম রেসিপি নিয়ে কথা বলব। ফুলকপি আর ডিমের এই কষা একবার বানালে বারবার বানাতে ইচ্ছে করবে। আসুন দেখা যাক ফুলকপি আর ডিমের কষা কিভাবে বানাবেন।

উপকরণ :

ADVERTISEMENT

ফুলকপি ১ টা, হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, তেল, চিনি, গোটা জিরে, পেঁয়াজ , ডিম ২ টা, নুন, গ্রেট করা আদারসুন, কাঁচালঙ্কা, টমেটো, ধনেপাতা কুচি।

প্রণালী :

স্টেপ ১:

ফুলকপি টুকরো করে কেটে নিন। এবার কাটা ফুলকপি গ্রেট করে নিন। ডিম ভেঙে যোগ করুন। ১/২ চামচ করে হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, লঙ্কাগুঁড়ো , স্বাদমতো নুন আর অল্প চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

স্টেপ ২:

একটা থালায় তেল ব্রাশ করে নিন। মিশ্রণটা ওই থালায় ঢেলে নিন। কড়ায় গরম জলে রেখে ঢাকা দিয়ে বা স্টিমার দিয়ে ১০ মিনিট ভাপিয়ে নিন।

স্টেপ ৩:

ঠান্ডা হয়ে গেলে ওই মিশ্রণ থালা থেকে তুলে নিন। ছুরি দিয়ে পছন্দসই আকারে কেটে নিন। প্যানে তেল গরম করে এই টুকরোগুলো ভেজে নিন। ১ টা পেঁয়াজ কুচিয়ে রাখুন। ১ টা টমেটো বেটে রাখুন।

স্টেপ ৪:

প্যানে তেল গরম করে ১/২ চামচ গোটা জিরে ফোড়ন দিন। পেঁয়াজকুচি দিন। পেঁয়াজ ভাজা হলে ২ চামচ গ্রেট করা আদারসুন, স্বাদমতো লঙ্কাকুচি দিন। মশলার কাঁচা গন্ধ চলে গেলে টমেটো বাটা দিন।

মশলা কষানো হলে ১/২ চামচ হলুদগুঁড়ো, ১ চামচ ধনেগুঁড়ো, ১/২ চামচ লঙ্কাগুঁড়ো ,১/২ চামচ গরমমসলা গুঁড়ো, স্বাদমতো নুন আর অল্প চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

স্টেপ ৫:

মশলা থেকে তেল ছেড়ে এলে পরিমাণ মত জল দিন ঝোল ফুটে উঠলে আগে থেকে ভেজে রাখা টুকরো দিয়ে দিন। ওপর থেকে ধনেপাতা কুচি দিন। কিছুক্ষণ ঢেকে রান্না করুন। ঢাকা খুলে পরিবেশন করুন ডিম ফুলকপির কষা।

দেখে নিন ভিডিও-