Recipes

Rui Posto Recipe: অনুষ্ঠান বাড়ির মতো বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘রুই পোস্ত’, রইলো রেসিপি

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। বাঙালির মাছ-ভাতের উপর একটা অন্যরকম ভালোবাসাই কাজ করে বৈকি। মাছ-ভাত আর ভাতঘুম এই দুটোই বাঙালিদের বড্ড প্রিয়। রুই মাছ প্রত্যেকের বাড়িতেই কম-বেশি খাওয়া হয়। আর সেটা খাওয়া হয় ঝোল হিসেবে। তাই মুখের স্বাদ বদল করতে একঘেঁয়ে ঝোল না করে বানিয়ে ফেলুন ‘রুই পোস্ত’। খুব কম সময়ে অল্প কয়েকটি উপাদান দিয়ে সহজেই বানিয়ে ফেলতে পারেন এটি। চলুন তবে, জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: রুই মাছ ৬ পিস, পোস্ত বাটা ছয় চামচ, সরষের তেল ১ কাপ, ধনেপাতা কুচি স্বাদমতো, কাঁচালঙ্কা, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি।

প্রণালী: প্রথমেই একটি মিক্সি জারে ৬ টেবিল চামচ পোস্ত নিয়ে গুঁড়ো করে নিতে হবে। তারপর ২ টো লঙ্কা, ১/২ কাপ জল দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর ৬ পিস মাছকে নুন ও হলুদ দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে তাতে মাছগুলো দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যে ১/২ চা চামচ কালো জিরে, ২ টো গোটা লঙ্কা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

এরপর ১ টা পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়ে তারমধ্যে ১টা টমেটো কুচি ও নুন দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করে নিতে হবে। এরপর পোস্ত বাটা দিয়ে মিনিট পাঁচেক ধরে কসাতে হবে। এরপর ১ কাপ জল দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। তারপর মাছের পিস দিয়ে আর গোটা কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। এরপর মিনিট দশেক রান্না করে নিয়ে উপর দিয়ে ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই একেবারে তৈরি ‘রুই পোস্ত’।

Related Articles

Back to top button