×
Recipes

জমে যাবে রবিবারের দুপুর, যখন পাতে পড়বে পুঁই শাকের নিরামিষ ছ্যাঁচড়া, রইলো রেসিপি

অনেকের ধারণা আছে পুঁইশাক দিয়ে শুধু আমিষ রান্না করা যায়। আসলে পুঁইশাক দিয়ে ইলিশ মাছের মাথা একটা বিখ্যাত রান্না। তা ছাড়া অন্য মাছের মাথা দিয়ে পুঁইশাক একটা অত্যন্ত জনপ্রিয় রান্না। কিন্তু মাছের মাথা ছাড়াও পুঁইশাক খেতে দারুণ ভালো লাগে। এইভাবে পুঁইশাক দিয়ে নিরিমিষ ছ্যাঁচড়া একবার বানিয়ে দেখতে পারেন।

উপকরণ :

আলু
পুঁইশাক
মিষ্টি কুমড়ো
ঝিঁঙে
বেগুন
কাঁচালঙ্কা
নুন
তেল
হলুদগুঁড়ো
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো
লঙ্কাগুঁড়ো
পোস্ত
হলুদ সর্ষে
কালো সর্ষে
ক্যাপসিকাম
চিনি
পাঁচফোড়ন
শুকনো লঙ্কা

প্রণালী :

স্টেপ ১:

জমে যাবে রবিবারের দুপুর, যখন পাতে পড়বে পুঁই শাকের নিরামিষ ছ্যাঁচড়া, রইলো রেসিপি -

পুঁইশাক দিয়ে নিরিমিষ ছ্যাঁচড়া তৈরির জন্য প্রথমে মিক্সিতে ২ চামচ পোস্ত, ৩ চা চামচ গোটা হলুদ সর্ষে, ৩ চা চামচ গোটা কালো সর্ষে দিয়ে একটি শুকনো মশলা তৈরি করে নিতে হবে। মশলা তৈরি হয়ে গেলে তার মধ্যে ৩-৪ টি কাঁচালঙ্কা ও ১/২ কাপ জল,১ চিমটি নুন দিয়ে একটি সুন্দর পেস্ট তৈরি করে নিতে হবে। নুন দেওয়া খুবই জরুরি, কারণ নুন না দিলে সর্ষে তেতো হয়ে যেতে পারে।

স্টেপ ২:

৪-৫ চামচ সর্ষে তেল ভালো করে গরম করে নিতে হবে। ওই তেলে ফোড়নের জন্য ১ চামচ পাঁচফোড়ন , ২টি শুকনো লঙ্কা দিয়ে অল্প আঁচে ৩০-৪০ সেকেন্ড মতো ভেজে নিতে হবে।

জমে যাবে রবিবারের দুপুর, যখন পাতে পড়বে পুঁই শাকের নিরামিষ ছ্যাঁচড়া, রইলো রেসিপি -

ভাজা হয়ে গেলে এর মধ্যে আগে থেকে ডুমো করে কেটে রাখা ২ টা আলু দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ১-২ মিনিট মিডিয়াম টু হাই ফ্লেমে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর আগে থেকে ডুমো করে কেটে রাখা ২০০ গ্রাম মিষ্টি কুমড়ো যোগ করতে হবে। ভালো করে মিশিয়ে নিয়ে ১-২ মিনিট মিডিয়াম টু হাই ফ্লেমে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর আগে থেকে ডুমো করে কেটে রাখা ২ টো ঝিঙে যোগ করতে হবে। ভালো করে মিশিয়ে নিয়ে ১-২ মিনিট মিডিয়াম টু হাই ফ্লেমে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর আগে থেকে ডুমো করে কেটে রাখা ২ টো বেগুন যোগ করতে হবে। ভালো করে মিশিয়ে নিয়ে ১-২ মিনিট মিডিয়াম টু হাই ফ্লেমে নাড়াচাড়া করে নিতে হবে। ধাপে ধাপে সবজি দিলে রান্নার স্বাদ অনেক বেশি হয়। সবজিগুলিকে এর মধ্যে দিয়ে দিতে হবে। আপনি চাইলে এর সঙ্গে পটল, বরবটি বা বিন যোগ করে দিতে পারেন। সবশেষে এখানে ৪০০ গ্রামের মতো পুঁইশাক যোগ করে দিতে হবে। পুঁইশাকের সঙ্গে সবজি গুলিকে খুব ভালোভাবে মিশিয়ে ১-২ মিনিট একটু নাড়াচাড়া করে নিতে হবে।

স্টেপ ৩:

জমে যাবে রবিবারের দুপুর, যখন পাতে পড়বে পুঁই শাকের নিরামিষ ছ্যাঁচড়া, রইলো রেসিপি -

এইবার এখানে স্বাদমতো নুন যোগ করতে হবে। নুন দিয়ে ভালো করে সবকিছুকে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। এর ফলে শাক থেকে প্রচুর পরিমাণ জল বের হবে এবং সেই জলেই আস্তে আস্তে সব্জি মজে আসবে। সব্জি মজতে শুরু করলে এর মধ্যে ১ চামচ লঙ্কাগুঁড়ো, ১/২ চামচ কাশ্মিরি লঙ্কাগুঁড়ো, ১/২ চামচ হলুদগুঁড়ো দিয়ে ভালো করে সবকিছুকে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। ১ চামচ চিনি যোগ করে ভালো করে সবকিছুকে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

স্টেপ ৪:

জমে যাবে রবিবারের দুপুর, যখন পাতে পড়বে পুঁই শাকের নিরামিষ ছ্যাঁচড়া, রইলো রেসিপি -

এই পর্যায়ে আগে থেকে বানিয়ে রাখা সর্ষে- পোস্তর পেস্ট যোগ করে দিতে হবে। এটা যোগ করার পর ভালো করে সবকিছুকে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ ১-২ মিনিট মিডিয়াম টু হাই ফ্লেমে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর ২ কাপ জল যোগ করে দিতে হবে। গরম জল দেওয়ার চেষ্টা করবেন, ওতে রান্নায় একটা অন্যরকম স্বাদ আসবে। জল যোগ করে ভালো করে সবকিছুকে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। এইবার ঢাকা দিয়ে ৮-১০ মিনিট মিডিয়াম টু হাই ফ্লেমে রান্না করে নিতে হবে। মাঝখানে একবার ঢাকা খুলে নাড়াচাড়া করে নিতে হবে। ১০ মিনিট পরে সব্জি সেদ্ধ হয়েছে কিনা দেখে নিতে হবে। সব্জি যদি দেদ্ধ হয়ে গিয়ে থাকে তাহলে ফ্লেম অফ করে ১ চামচ কাঁচা সর্ষে তেল যোগ করে নাড়াচাড়া করে নিতে হবে। তাহলেই তৈরি দুর্দান্ত স্বাদের পুঁই শাকের নিরামিষ ছ্যাঁচড়া।

দেখে নিন ভিডিও-