×
Recipes

নিরামিষ দিনে কাঁচা কলা দিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের তরকারি, ভাত কিংবা রুটি দুটোর সাথেই জাস্ট জমে যাবে, রইলো রেসিপি

Recipe: অনেকেইআছেন যারা কাঁচাকলা খেতে নাক সিটকোন। তবে আজ কাঁচাকলা দিয়ে এমন একটি রেসিপি বলবো যা খেলে হাত চাটতে হবে বৈকি। এমনকি নিরামিষ দিনগুলোতেও আপনি এটি বানিয়ে ফেলতে পারবেন। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ:

ADVERTISEMENT

১.কাঁচাকলা
২.নুন
৩.চিনি
৪.হলুদ গুঁড়ো
৫.সাদা জিরে
৬.শুকনোলঙ্কা
৭.আদা বাটা
৮.ধনে গুঁড়ো
৯.জিরে গুঁড়ো
১০.লঙ্কা গুঁড়ো
১১.টক দই
১২.কাঁচালঙ্কা
১৩.গরমমসলা গুঁড়ো
১৪.সাদা তেল

প্রনালী:

প্রথমেই ২ টো কাঁচাকলার খোসা ছাড়িয়ে গোলগোল করে কেটে নিতে হবে। তারপর ১/২ চামচ নুন ও সামান্য হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে নিতে হবে। তারপর কড়াইতে ৩ চামচ সাদা তেল গরম করে তাতে কাঁচাকলা গুলোকে দিয়ে ভালো করে ভেজে তুলে নিতে হবে। এরপর বাকি তেলে সামান্য জিরে ও শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে ১/২ চামচ আদা বাটা, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, সামান্য লঙ্কার গুঁড়ো দিয়ে মিশিয়ে নিতে হবে।

তারপর কড়াইতে দিয়ে দিতে হবে। সঙ্গে সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ২ চামচ টক দই দিয়ে ভালো করার মিশিয়ে নিতে হবে। তারপর ৪ টে কাঁচালঙ্কা দিয়ে ১ মিনিট রান্না করে স্বাদমতো নুন ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে ভেজে রাখা কাঁচাকলা দিয়ে ভালো করে মিশিয়ে জল দিয়ে মিনিট দুয়েক রান্না করে নিতে হবে। তারপর গরম মসলার গুঁড়ো দিয়ে মিশিয়ে নিয়ে আরও ১ মিনিট রান্না করে নিলেই একেবারে তৈরি কাঁচাকলার রেসিপি।

ADVERTISEMENT

Related Articles