Recipes

দোকানের যাওয়ার দরকার নেই, বাড়িতেই বানিয়ে ফেলুন নরম তুলতুলে স্পঞ্জ রসগোল্লা, রইলো পদ্ধতি

বাঙালি মানেই শুধু খাওয়ার আড়ম্বর। আজকে খেতে খেতে চিন্তা করে কাল কি খাওয়া যায়। কিন্তু যতই খাওয়া-দাওয়া হোক না কেন শেষপাতে মিষ্টি না হলে খাবার একেবারেই সম্পূর্ণ হয় না। আর সেই মিষ্টির মধ্যে প্রধান হল রসগোল্লা।যতদিন যাচ্ছে ততই নানান ধরনের মিষ্টির সম্ভার আসছে। কিন্তু রসগোল্লার মান কোন দিনও কমবে না। আজ আপনাদের মাত্র ৩০ মিনিটে কিভাবে দোকানের স্টাইলে সুপার স্পঞ্জ রসগোল্লা বানানো যায় তার রেসিপি বলবো। চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন।

উপকরণ: গুঁড়ো দুধ, ভিনিগার, এলাচ গুঁড়ো, চিনি, জল, আটা।

প্রণালী: প্রথমেই একটি কড়াইতে ১ কাপ গুঁড়ো দুধ ও ৩ কাপ জল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর দুধটাকে কিছুক্ষন জাল দিয়ে তার মধ্যে ১/৪ কাপ ভিনিগার দিয়ে ভালো করে ছানা বানিয়ে নিতে হবে। এরপর একটি কাপড়ের মধ্যে এটিকে ঢেলে ভালো করে জল ছেঁকে ছানাটা বের করে নিতে হবে। এরপর ঠান্ডা জল দিয়ে আবারও ভালো করে করে ধুঁয়ে জল বের করে নিতে হবে ছানার। এরপর হাত দিয়ে ছানাটাকে কিছুটা চটকে এলাচের গুঁড়ো দিয়ে হাত দিয়ে ভালো করে ডলে মেখে নিতে হবে।

এরপর অল্প অল্প ছানা নিয়ে গোল গোল করে গড়ে নিতে হবে। তারপর একটি কড়াইতে দেড় কাপ চিনি ও ৫ কাপ জল দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। এরপর ছানার বল গুলো ওর মধ্যে দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে ১ টেবিল চামচ আটা ও ৪ টেবিল চামচ জল দিয়ে ভালো করে মিশিয়ে মিষ্টির মধ্যে দিয়ে দিতে হবে। এরপর আরও ১ মিনিট ফুটিয়ে নামিয়ে নিলেই তৈরি ‘স্পঞ্জ রসগোল্লা’।

Related Articles

Back to top button