×
Recipes

ভাত কিংবা রুটির সঙ্গে খাওয়ার জন্য মুগ ডাল দিয়ে দুর্দান্ত স্বাদের ‘ঝিঙের ঘন্ট’ রেসিপি, সবাই হাত চেটে চেটে খাবে

Recipe: আমিষ পদ তো আমরা কমবেশি সকলেই খেতে বেশ পছন্দ করি। কিন্তু এমন কিছু নিরামিষ পদ আছে যা একবার খেলে বারবার খেতে মন চাইবে। আর তাই মুগ ডাল ও ঝিঙে দিয়ে নিরামিষ একটি ঘন্টর রেসিপি বলবো। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

‛ঝিঙের নিরামিষ ঘন্ট’ রান্নার উপকরন

ADVERTISEMENT

১. ঝিঙে
২.আলু
৩.মুগডাল
৪.পাঁচফোড়ন
৫.শুকনোলঙ্কা
৬.তেজপাতা
৭.লাল লঙ্কার গুঁড়ো
৮.কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
৯.জিরে গুঁড়ো
১০.ধনে গুঁড়ো
১১.আদা
১২.কাঁচালঙ্কা
১৩.চিনি
১৪.ঘি
১৫.ভাজা মসলা
১৬.সরষের তেল

‛ঝিঙের নিরামিষ ঘন্ট’ রান্নার প্রনালী

প্রথমেই ৫০০ গ্রাম ঝিঙে ও ১ টি মাঝারি সাইজের আলুকে কেটে ধুঁয়ে নিতে হবে।
এরপর ১/২ কাপ মুগডাল ভালো করে ধুঁয়ে জল দিয়ে মিনিট পাঁচেক রেখে দিতে হবে। এরপর কড়াইতে ২ চামচ সরষের তেল নিয়ে গরম করে নিতে হবে। তারপর ডুমো করে কেটে রাখা আলু, সামান্য নুন ও হলুদ দিয়ে ভেজে তুলে নিতে হবে। তারপর ওই তেলের মধ্যে ১/২ চা চামচ পাঁচফোড়ন, শুকনোলংকা, তেজপাতা ফোড়ন দিয়ে দিতে হবে।

এরপর মুগ ডাল দিয়ে ভালো করে মিশিয়ে ভাজা ভাজা করে নিতে হবে। তারপর ঝিঙে গুলো দিয়ে নাড়াচাড়া করে স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো দিয়ে মিশিয়ে ঢাকা দিয়ে মিনিট পাঁচেক কষিয়ে নিতে হবে। তারপর সামান্য জল, ১/২ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ১/২ চামচ ধনে গুঁড়ো, ১ ইঞ্চি আদা গ্রেট করে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

তারপর আগে থেকে কষিয়ে রাখা আলু দিয়ে মিশিয়ে আন্দাজমতো গরম জল, চেরা কাঁচালঙ্কা, ১ চামচ চিনি দিয়ে মিশিয়ে মিনিট পাঁচেক রান্না করে করে নিতে হবে। এরপর ঢাকনা খুলে ১ চামচ ঘি, ভাজা মসলা (১ চামচ জিরে, ১ চামচ ধনে, ২ টো এলাচ, ২ টো দারুচিনি ড্রাই রোস্ট করে নিতে হবে) দিয়ে ভালো করে মিশিয়ে মিনিট দুয়েক রান্না করে নামিয়ে নিলেই একেবারে তৈরি ‛ঝিঙের নিরামিষ ঘন্ট’।

দেখে নিন ভিডিও-

ADVERTISEMENT

Related Articles