×
Recipes

সন্ধ্যার নাস্তায় আলু ও ময়দা বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের রেসিপি, বাচ্চা থেকে বুড়ো সবাই মজা করে খাবে

স্ন্যাকস খেতে আমরা সবাই ভালবাসি। একটা মুখরোচক স্ন্যাকস সকাল বা বিকেলের জলখাবারে থাকলে ভালই লাগে। নিত্যনতুন স্ন্যাকস রেসিপি অনেক সময়ই পাওয়া যায়না। তাই আজ নিয়ে এসেছি একদম নতুন ধরনের একটি স্ন্যাকস রেসিপি। চলুন রেসিপিটি দেখে নেওয়া যাক।

উপকরণ:

ADVERTISEMENT

১-১/২ কাপ ময়দা, ১/৪ চা চামচ জোয়ান, নুন, সাদা তেল, ২ টি সেদ্ধ আলু, ৩ টেবিল চামচ পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কাগুঁড়ো ১/৪ চা চামচ, গরম মশলা ১/২ চা চামচ, চাট মশলা ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১/২ চা চামচ, চালের গুঁড়ো ৩ টেবিল চামচ।

প্রণালী:

স্টেপ ১:

ময়দার সঙ্গে ১/৪ চামচ জোয়ান, স্বাদমতো নুন ও সাদা তেল দিয়ে ময়ান দিয়ে নিন। প্রয়োজন মত জল দিয়ে ডো বানিয়ে নিন। ডো-য়ে সামান্য সাদা তেল মাখিয়ে ঢাকা দিয়ে ২০ মিনিট রেখে দিন।

স্টেপ ২:

সেদ্ধ আলু গ্রেট করে নিন। তাতে ৩ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ১ চামচ কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো ১/২ চা চামচ, লঙ্কাগুঁড়ো ১/৪ চা চামচ, গরম মশলা ১/২ চা চামচ, চাট মশলা ১/২ চা চামচ, জিরে গুঁড়ো ১/২ চা চামচ, চালের গুঁড়ো ৩ টেবিল চামচ দিয়ে ভাল করে মেখে পুর তৈরী করে নিন।

স্টেপ ৩:

ডো থেকে লেচি কেটে রুটি বেলে নিন। একটি ছুরি দিয়ে রুটিকে মাঝখান থেকে পাশাপাশি ও লম্বালম্বি কেটে নিন। চারটে টুকরো হবে। একটি টুকরো নিয়ে আবার ধার থেকে ছুরি দিয়ে তিনটি লাইন কাটুন বা চিরে দিন।

স্টেপ ৪:

আলুর পুর লম্বা আকারে গড়ে নিন। ডিজাইন করে তৈরী রুটির টুকরো সামান্য জল মাখিয়ে নিন। রুটির মধ্যে পুর রেখে দুই ধার থেকে রুটি মুড়ে দিন। রুটির তলার দুদিক ভাল করে চেপে দিন। এই ভাবে স্ন্যাকসগুলি গড়ে নিন।

স্টেপ ৫:

ফ্রাইং প্যানে যথেষ্ট পরিমান সাদা তেল দিন। গরম তেলে স্ন্যাকসগুলি সোনালী করে ভেজে তুলুন। তাহলেই তৈরি দুর্দান্ত স্বাদের এই রেসিপি।

দেখে নিন ভিডিও-