×
Recipes

বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলুন সুজি দিয়ে দুর্দান্ত জলখাবার, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

জলখাবারে আমরা অনেকেই অন্যরকম কিছু খেতে চাই। যদি অল্প সময়ে ঘরে থাকা জিনিস দিয়ে সেটা বানানো যেত তাহলে কেমন হত? সবচেয়ে ভালো হত যদি তার মধ্যে অনেক সবজি থাকত। আসুন দেখি সুজি আর সবজি দিয়ে তৈরি হান্ডভো রেসিপি। এটা চট করে তৈরি হয়ে যায় আর খেতে ভীষণ ভালো লাগে।

উপকরণ :

ADVERTISEMENT

সুজি ১ কাপ, টকদই ১/২ কাপ, পেঁয়াজকুচি ২ চামচ , বাঁধাকপি কুচি ২ চামচ, ক্যাপসিকাম কুচি ২ চামচ, বিনস কুচি ২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, গাজর কুচি ২ চামচ, টমেটো কুচি ২ চামচ, তেল, চিলি ফ্লেক্স, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, গরমমসলা গুঁড়ো, নুন, কালো সর্ষে, কারিপাতা।

প্রণালী :

স্টেপ ১:

একটা পাত্রে সুজি আর টকদই ভালো করে মিশিয়ে নিন। সামান্য জল দিয়ে ব্যাটার বানিয়ে ৩০ মিনিট রেখে দিন। তারপর স্বাদমতো নুন আর অল্প জল দিয়ে আরেকটু স্মুদ ব্যাটার বানিয়ে নিন।

স্টেপ ২:

ব্যাটারে সব সবজি যোগ করুন। তার সঙ্গে ১ চামচ চিলি ফ্লেক্স, ১/২ চামচ জিরেগুঁড়ো, ১/২ চামচ ধনেগুঁড়ো, ১/৪ চামচ গরমমসলা গুঁড়ো আর অল্প বেকিং সোডা দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

স্টেপ ৩:

প্যানে তেল গরম করে কালো সর্ষে আর কারিপাতা ফোড়ন দিন। তারপর কিছুটা পরিমাণ ব্যাটার প্যানে দিন। সময় নিয়ে নিচু আঁচে ঢাকা দিয়ে ১০-১২ মিনিট ধরে বাদামি করে ভেজে নিন। তারপর ওটা একবার প্লেটে তুলে নিন। আবারও প্যানে তেল গরম করে কালো সর্ষে আর কারিপাতা ফোড়ন দিন। এবার উল্টো পিঠটা প্যানে দিয়ে আবার ঢাকা দিয়ে ১০-১২ মিনিট রান্না করুন। পছন্দের সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন হান্ডভো।

দেখে নিন ভিডিও-