×
Recipes

বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের গুঁড়া দুধের ক্ষীরসায় পাটিসাপটা, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

শীতকাল এসেই গেছে। শীত মানেই নানারকম পিঠেপুলি। পাটিসাপটা এমন একটা পিঠে যেটা সবাই খেতে ভালোবাসে। এটা প্রায় সব বাড়িতেই বানানো হয়। কিন্তু আজ এমন একটা পদ্ধতিতে এটা বানানোর কথা বলব যেটা খুব কম উপকরণ দিয়ে বানানো যায় ক্ষীরসায় পাটিসাপটা।

উপকরণ :

ADVERTISEMENT

চালের গুঁড়ো ১-১/২ কাপ, ময়দা ১/২ কাপ, তেল,গুঁড়ো দুধ, নুন, খেজুর গুড়, চিনি।

প্রণালী :

স্টেপ ১:

চালের গুঁড়ো, ময়দা, ২ চামচ গুঁড়ো দুধ, আর অল্প নুন ভালো করে মিশিয়ে নিন। এর সঙ্গে এক কাপ খেজুর গুড় যোগ করুন। গুড় জলে গুলে নেবেন। এবার পরিমাণ মত জল দিয়ে একটা ব্যাটার বানিয়ে নিন।

স্টেপ ২:

১-১/২ কাপ জল গরম করে তাতে ১ কাপ গুঁড়োদুধ যোগ করুন। ভালো করে মিশিয়ে নিন। যাতে কোনো লাম্প না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। এখানে স্বাদমতো চিনি যোগ করুন। যতটা মিষ্টি পছন্দ সেই অনুযায়ী চিনি দিতে হবে।

স্টেপ ৩:

দুধ ঘন হয়ে এলে তাতে ২ চামচ চালের গুঁড়ো যোগ করুন। মাঝারি আঁচে রান্না করুন যতক্ষণ না জিনিসটা ঘন হয়ে আসে। ঘন হলে সামান্য নুন দিন। জিনিসটা আঠালো হলে নামিয়ে নিন।

স্টেপ ৪:

প্যানে অল্প তেল দিয়ে আগে বানিয়ে রাখা ব্যাটার কিছুটা দিয়ে দিন। যতটা সম্ভব এটা গোল করে ছড়িয়ে নিন। ১ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন।

স্টেপ ৫:

ওপর থেকে আগে তৈরি করে রাখা পুর দিয়ে দিন। খুন্তির সাহায্যে গোল করে পিঠে রোল করে নিন। এই পর্যায়ে আঁচ নিচু রাখতে হবে। একটু উল্টেপাল্টে ভেজে নামিয়ে নিন। পরিবেশন করুন ক্ষীরসায় পাটিসাপটা।

দেখে নিন ভিডিও-