×
Recipes

সন্ধ্যার নাস্তায় বানিয়ে ফেলুন লোভনীয় স্বাদের ‘ডিমের ডেভিল’, বাচ্চা থেকে বুড়ো সবাই খাবে চেয়ে চেয়ে

Egg Devil Recipe: কলকাতার রাস্তার খাবার বা স্ট্রিট ফুড বিখ্যাত। এই খাবারের মধ্যে ডিমের ডেভিল একটা খুবই জনপ্রিয় খাবার। আমরা অনেকেই বিকেলে চায়ের সঙ্গে বা এমনিই আড্ডা জমাতে ডিমের ডেভিল খেতে পছন্দ করি। আসুন দেখা যাক এটা কিভাবে বাড়িতে বানানো যায়।

উপকরণ :

ADVERTISEMENT

ডিমসেদ্ধ ৪ টা, সেদ্ধ আলু ৩ টা,সর্ষে তেল, সাদা তেল, লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো , পেঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা, গোলমরিচের গুঁড়ো, ধনেপাতা কুচি, ব্রেড ক্রামস, কর্ণফ্লাওয়ার, কাঁচা ডিম, আদা, নুন, গোটা জিরে, গোটা ধনে, শুকনো লঙ্কা, গরমমসলা গুঁড়ো, বিটনুন।

প্রণালী :

স্টেপ ১:

সেদ্ধ ডিম ২ টুকরো করে কেটে নিন। সেদ্ধ আলু গ্রেট করে নিন। জিরে, ধনে আর শুকনো লঙ্কা শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিন। ২ টা পেঁয়াজ, ৭-৮ কোয়া রসুন, ৩ টে কাঁচালঙ্কা একসঙ্গে কুচিয়ে নিন। ১/২ ইঞ্চি আদা গ্রেট করে নিন।

স্টেপ ২:

প্যানে সর্ষে তেল গরম করে কুচনো পেঁয়াজ রসুন আদা কাঁচালঙ্কা ভেজে নিন। ২ চামচ লঙ্কাগুঁড়ো, ১ চামচ জিরেগুঁড়ো, ১ চামচ ধনেগুঁড়ো, ১/২ চামচ হলুদগুঁড়ো যোগ করুন। একসঙ্গে মিশিয়ে নিন। মশলা কষানো হলে আগে গ্রেট করে রাখা আলু যোগ করুন। তার সঙ্গে অল্প বিটনুন, স্বাদমতো নুন,১/২ চামচ গরমমসলা গুঁড়ো, ২ চামচ ভাজা মশলা গুঁড়ো, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

স্টেপ ৩:

কিছুটা পরিমাণ আলুর পুর দিয়ে আদ্ধেকটা ডিমের কুসুমের দিক ভেতরে রেখে চারদিক দিয়ে ঢাকা দিয়ে নিন। এইবার আপনার ডেভিল রেডি।

স্টেপ ৪:

ডিম ভেঙে ফেটিয়ে নিন। অন্যদিকে ব্রেড ক্রামস আর কর্ণফ্লাওয়ার আলাদা প্লেটে নিয়ে নিন। ডিমের ডেভিল একবার কর্ণফ্লাওয়ার, একবার ডিম আর একবার ব্রেড ক্রামস দিয়ে কোট করুন। বেশি মুচমুচে করতে চাইলে দুবার কোট করুন।

স্টেপ ৫:

প্যানে সাদা তেল গরম করে সময় নিয়ে উল্টেপাল্টে বাদামি করে ডিমের ডেভিল ভেজে নিন।

এরপর পেঁয়াজকুচি আর পছন্দের সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন ডিমের ডেভিল। খেয়ে সবাই প্রশংসা করবে।