×
Recipes

হাত চাটবে ৮ থেকে ৮০, এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু ডিমের মালাইকারি

ডিম আমরা সবাই নিয়মিত রান্না করি। ডিমের একঘেয়ে রান্না খেতে খেতে কি বোর হয়ে গেছেন? তাহলে একদম অন্যরকম পদ্ধতিতে বানিয়ে ফেলুন ডিমের মালাইকারি। এটা চট করে তৈরি হয়ে যায় আর খেতে ভীষণ ভালো লাগে।

ADVERTISEMENT

উপকরণ :

ডিম ৭ টা, পেঁয়াজ, রসুন, আদা, কাঁচালঙ্কা, তেল, কাজুবাদাম, কাশ্মিরি লঙ্কাগুঁড়ো, হলুদগুঁড়ো, নুন, গোটা গরমমসলা, নারকেলের দুধ, চিনি, গরমমসলা গুঁড়ো।

প্রণালী :

স্টেপ ১:
ডিম সেদ্ধ করে দুটুকরো করে কেটে নিন। মিক্সিতে ১ টা পেঁয়াজ, ৩ কোয়া রসুন, ১ ইঞ্চি আদা, ১ টেবিল চামচ কাজুবাদাম আর স্বাদমতো কাঁচালঙ্কা একসঙ্গে মিহি করে বেটে নিন।

স্টেপ ২:
কড়ায় সর্ষে তেল গরম করে ডিম হালকা করে ভেজে নিন।

স্টেপ ৩:
ওই তেলেই ১ চামচ গোটা গরমমসলা ফোড়ন দিন। আগে থেকে বেটে রাখা মশলা যোগ করুন। তার সঙ্গে স্বাদমতো নুন, অল্প হলুদগুঁড়ো, ১ চামচ কাশ্মিরি লঙ্কাগুঁড়ো যোগ করুন। ভালো করে কষিয়ে নিন।

স্টেপ ৪:
মশলা থেকে তেল ছেড়ে এলে পরিমাণ মত নারকেলের দুধ যোগ করুন। আবারও কষিয়ে নিন। ১ চামচ চিনি, ১/৪ চামচ গরমমসলা গুঁড়ো দিয়ে আরেকটু রান্না করুন।

স্টেপ ৫:
মশলা কষানো হলে আগে থেকে ভেজে রাখা ডিম যোগ করুন। সবকিছু একসঙ্গে মিশিয়ে নিন। ৫ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। ৫ মিনিট পর আঁচ বন্ধ করে দিন। আরও কিছুক্ষণ পরে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ডিমের মালাইকারি।