×
Recipes

ধাবার ফ্লেভারে সাধারণ মশলায় বানিয়ে ফেলুন চিকেন কারি, একবার খেলে প্রেমে পড়ে যাবেন, শিখে নিন রেসিপি

Chicken Curry Recipe: ধাবা স্টাইলের চিকেন খেতে আমরা সবাই ভালোবাসি। এটা কি ঘরে বানানো যায়? একবার ট্রাই করে দেখতে পারেন। এটি খেতে অসাধারণ আর বাড়িতেই সাধারণ মশলা দিয়ে সহজে বানিয়ে যেতে নেওয়া যায়। চলুন দেখে নেওয়া যাক রেসিপিটি।

উপকরণ:

চিকেন, কাঁচালঙ্কা, নুন, সর্ষে তেল, হলুদগুঁড়ো, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ধনেপাতা, গোটা জিরে, টমেটো, পাতিলেবু, লঙ্কাগুঁড়ো, আদা, রসুন, ক্যাপসিকাম, মৌরি, কাজুবাদাম/ চারমগজ, তেজপাতা, গোটা গোলমরিচ, এলাচ, দারচিনি, লবঙ্গ, গরমমশলা গুঁড়ো, চাট মশলা, কসুরি মেথি।

প্রণালী:

স্টেপ ১:

১ কেজি চিকেন ধুয়ে জল ঝরিয়ে নিন। ১ টি পাতিলেবুর অর্ধেক রস, ২-১/২ টেবিল চামচ আদা-রসুনবাটা, ১/২ চা চামচ হলুদগুঁড়ো, ১ চা চামচ লঙ্কাগুঁড়ো, ২ টেবিল চামচ সর্ষে তেল দিয়ে চিকেন ২০ মিনিট ম্যারিনেট করুন। ৪ টি পেঁয়াজ কুচিয়ে রাখুন। ১ টি ক্যাপসিকাম, ২ টি টমেটো কুচিয়ে রাখুন।

স্টেপ ২:

২-৩ টেবিল চামচ সর্ষে তেল গরম করে ১ চা চামচ গোটা জিরে ফোড়ন দিন। পেঁয়াজকুচির বেশির ভাগটা দিন। পেঁয়াজ ভাজা হলে ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি দিন। নুন দিয়ে সবজি ভেজে নিন। ৮-১০ টি কাঁচালঙ্কা, ২ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ মৌরিগুঁড়ো, ৮-১০ পিস কাজুবাদাম বা চারমগজ দিয়ে মশলা ভাল করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে সবজি আলাদা করে তুলে রাখুন।

স্টেপ ৩:

২ টেবিল চামচ সর্ষে তেল গরম করে ১ টি তেজপাতা, ৮-১০ টি গোটা গোলমরিচ, ২-৩ টি এলাচ, ১ টি দারচিনির টুকরো, ৩-৪ টি লবঙ্গ ফোড়ন দিন। বাকি পেঁয়াজকুচি তেলে ছেড়ে অল্প নাড়াচাড়া করে ম্যারিনেট করে রাখা চিকেন দিন। ভাল করে চিকেন কষিয়ে হালকা ভেজে নিন।

স্টেপ ৪:

ভাজা সবজি, ১ টেবিল চামচ চাট মশলা, ১ টেবিল চামচ কসুরি মেথি মিক্সিতে বেটে নিন। বাটা মশলা, স্বাদমতো নুন ভাজা চিকেনের মধ্যে দিয়ে ভাল করে কষিয়ে নিন। ১৮-২০ মিনিট ঢাকা দিয়ে চিকেন রান্না করুন।

স্টেপ ৫:

তেল ছেড়ে এলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে আরো ২-৩ মিনিট ঢাকা দিয়ে রান্না করুন। এরপর ১/২ চা চামচ গরমমশলা গুঁড়ো ওপর থেকে ছড়িয়ে ভাল করে সব কিছু মিশিয়ে নিন। ৩-৪ মিনিট স্ট্যাডিং টাইমে রাখুন।

পরোটা, কুলচা বা নানের সাথে ধাবা স্টাইল চিকেন পরিবেশন করুন।

দেখে নিন ভিডিও-