×
Recipes

Chicken Rezala: রেস্টুরেন্টের স্টাইলে বাড়িতে বানান ‘চিকেন রেজালা’, একবার খেলে প্রেমে পড়ে যাবেন, রইলো রেসিপি

চিকেন তো আমরা প্রায় খাই। তবুও বাড়িতে অতিথি এলে বা কোন বিশেষ দিনে ইচ্ছে করে একটু অন্যরকম কিছু রান্না করতে। এইরকম সময়ে বানিয়ে ফেলুন চিকেন রেজালা। এটা খেতে ভীষণ ভালো লাগে।

উপকরণ :

ADVERTISEMENT

চিকেন, শা মরিচ, ঘি, রসুন, আদা, পেঁয়াজ, তেল, কাঁচালঙ্কা, নুন,টকদই, পোস্ত,কাজুবাদাম, গোটা গরমমসলা, বড় এলাচ, তেজপাতা, জৈত্রি, গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা, মাখানা, গরমমসলা গুঁড়ো, গোলাপজল, কেওড়ার জল।

প্রণালী :

স্টেপ ১:

  • ২০-২৫ টা শা মরিচ গুঁড়ো করে নিন। ৭-৮ কোয়া রসুন, ১ ইঞ্চি আদা, ২ টা পেঁয়াজ, ২ টা কাঁচালঙ্কা বেটে নিন। ১ টেবিল চামচ পোস্ত আর একমুঠো কাজুবাদাম একসঙ্গে বেটে নিন।

স্টেপ ২:

  • ৭৫০ গ্রাম চিকেন বড়ো টুকরো করে কেটে নিন। চিকেনের গায়ে ছুরি দিয়ে চিরে দিন। বেটে রাখা পেঁয়াজ আদা রসুন , ২ চামচ শা মরিচের গুঁড়ো, স্বাদমতো নুন আর ১/২ কাপ টকদই দিয়ে ম্যারিনেট করে রাখুন কয়েক ঘন্টা।

স্টেপ ৩:

  • কড়ায় পরিমাণ মত তেল আর ঘি গরম করে তাতে ১ চামচ গোটা গরমমসলা, ১ টা বড় এলাচ,২ টা তেজপাতা, অল্প জৈত্রি, ১০-১২ টা গোটা গোলমরিচ, ২ টা শুকনো লঙ্কা ফোড়ন দিন। সুন্দর গন্ধ বেরলে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিন। এইবার কষাতে থাকুন।

স্টেপ ৪:

  • মশলা কষানো হলে ঢাকা দিয়ে রান্না করুন যাতে মাংস সেদ্ধ হয়ে যায়। ৭-৮ মিনিট পরে ঢাকা খুলে বাকি শা মরিচের গুঁড়ো আর ২০-২২ টা মাখানা যোগ করুন। আবারও ঢাকা দিয়ে রান্না করুন।

স্টেপ ৫:

  • কিছুক্ষণ পরে ঢাকা খুলে বেটে রাখা পোস্ত আর কাজুবাদাম দিন। প্রয়োজন হলে আরেকটু নুন দিন। আবারও কষিয়ে নিন। সবশেষে ওপর থেকে গরমমসলা গুঁড়ো, গোলাপজল আর কেওড়া জল দিয়ে নামিয়ে নিন চিকেন রেজালা।

দেখে নিন ভিডিও-