×
Recipes

Tel Patol: লাগবে না মাছ-মাংস, এইভাবে তেল পটল রান্না করলে আট থেকে আশি সবাই হাত চেটে খাবে, রইলো রেসিপি

Tel Patol Recipe: নিরামিষ দিনে কি রান্না হবে সেই নিয়ে বেশ চিন্তায় থাকে বাড়ির মা ঠাকুমারা। আর তাই আজ নিরামিষ ভাবে ‛তেল পটল’ র রেসিপি বলবো। যা খেতে দূর্দান্ত। চলুন তবে, দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

‛তেল পটল’ র রান্নার উপকরণ

ADVERTISEMENT

১.পটল
২.নুন
৩.চিনি
৪.শুকনোলঙ্কা
৫.তেজপাতা
৬.গোটা জিরে
৭.টমেটো
৮.কাঁচালঙ্কা
৯.আদা
১০.জিরে
১১.হলুদগুঁড়ো
১২.লঙ্কা গুঁড়ো
১৩.গরম মসলা
১৪.কাঁচালঙ্কা
১৫.সরষের তেল

‛তেল পটল’ র রান্নার প্রনালী

প্রথমেই ১২ টা পটলকে কেটে ধুঁয়ে তারমধ্যে পরিমানমতো নুন ও ১ চিমটে হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে মিনিট পাঁচেক রেখে দিতে হবে। এরপর কড়াইতে আড়াই টেবিল চামচ সরষের তেল গরম করে তাতে পটল গুলো দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যে ১ টা তেজপাতা, ১ টা শুকনোলঙ্কা, ১ টেবিল চামচ গোটা জিরে ফোড়ন দিয়ে নিতে হবে। তারপর ১ টা টমেটো, ৫ টা কাঁচালংকা, ১ ইঞ্চি আদা, ১ টেবিল চামচ জিরে ও সামান্য জল একসঙ্গে মিক্সিতে দিয়ে পেস্ট করে নিতে হবে।

তারপর ওই মিশ্রণ তেলে দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, নুন দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর পটল দিয়ে আবারও ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর ১/২ কাপ জল, ১/২ চা চামচ চিনি, ১/২ চা চামচ গরম গরম মসলা গুঁড়ো, কাঁচা-পাকা লঙ্কা দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করে নিলেই একেবারে তৈরি ‛তেল পটল’।

দেখে নিন ভিডিও-

ADVERTISEMENT

Related Articles