×
Recipes

বাড়িতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘মুগ ডালের মুইঠ্যা’, ভাত কিংবা রুটির সঙ্গে একাই একশো

অনুষ্ঠান বাড়িতে আমরা অনেকেই বিভিন্ন মাছ দিয়ে মুইঠ্যার রেসিপি খেয়ে থাকি। তবে আজ আপনাদের মুগ ডালের মুইঠ্যা রেসিপি বলবো। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন

‛মুগ ডালের মুইঠ্যা’ বানানোর উপকরণ

ADVERTISEMENT

১.মুগ ডাল
২.কাঁচা লঙ্কা
৩.নুন
৪.চিনি
৫.হলুদ গুঁড়ো
৬.সেদ্ধ আলু
৭.আদা বাটা
৮.জিরে গুঁড়ো
৯.লঙ্কা গুঁড়ো
১০.ভাজা মসলার গুঁড়ো
১১.গোটা জিরে
১২.তেজপাতা
১৩.শুকনো লঙ্কা
১৪.কাঁচালঙ্কা
১৫.ঘি
১৬.সরষের তেল

‛মুগ ডালের মুইঠ্যা’ বানানোর প্রনালী

প্রথমেই ১০০ গ্রাম মুগডালকে ১ ঘন্টা জলে ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি ছাঁকনিতে ডালটাকে রেখে জল ঝরিয়ে নিতে হবে। এরপর মিক্সিং জারে মুগডাল নিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপর এটিকে একটি মিক্সিং জারে নিয়ে তারমধ্যে অল্প সেদ্ধ করা আলু, সামান্য আদা বাটা, সামান্য জিরে গুঁড়ো, সাম্যান লঙ্কার গুঁড়ো, সামান্য ভাজা মসলার গুঁড়ো ও স্বাদমতো নুন দিয়ে ভালো করে হাত দিয়ে মেখে নিতে হবে।

তারপর মুইঠ্যার আকারে গড়ে নিতে হবে। এরপর কড়াইতে কিছুটা সরষের তেল গরম করে মুইঠ্যা গুলো দিয়ে ভেজে তুলে নিতে হবে। তারপর ওই তেলের মধ্যেই গোটা জিরে, তেজপাতা, শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে স্বাদমতো নুন দিয়ে নিতে হবে। এরপর ১ চামচ আদা বাটার সঙ্গে ১/২ চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে তেলের মধ্যে দিয়ে দিতে হবে।

তারপর ভালো করে নাড়াচাড়া করে সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর কিছুটা চারমগজ বাটা দিয়ে মিনিট দুয়েক রান্না করে নিতে হবে। এরপর পরিমান মতো জল ও সামান্য চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর মুইঠ্যা গুলো ঝোলের মধ্যে দিয়ে দিতে হবে। সঙ্গে দুটো কাঁচালঙ্কা। এরপর কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে ১ চামচ ঘি দিয়ে আরও মিনিট দুয়েক রান্না করে নিলেই একেবারে তৈরি ‛মুগ ডালের মুইঠ্যা’।

ADVERTISEMENT

Related Articles