×
Recipes

মূহুর্তে ভাতের থালা হবে খালি, বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের হাঁসের ডিমের কোর্মা, সবাই হাত চেটে খাবে

ডিম দিয়ে নিত্য-নতুন পদ আমাদের সকলের বাড়িতেই হয়ে থাকে। তবে, আজ আপনাদের ডিমের একটি সুস্বাদু রেসিপির কথা বলবো। যার নাম ‘হাঁসের ডিমের কোর্মা’। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন

‘ডিমের কোর্মা’ বানানোর উপকরণ:

ADVERTISEMENT

১.হাঁসের ডিম
২.নুন
৩.কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৪.চিনি
৫.ঘি
৬.কাঁচা লঙ্কা
৭.পেঁয়াজ কুচি
৮.পেঁয়াজ বাটা
৯.আদা বাটা
১০.রসুন বাটা
১১.গরম মসলা গুঁড়ো
১২.ধনে গুঁড়ো
১৩.তেজপাতা
১৪.দারুচিনি
১৫.এলাচ
১৬.লবঙ্গ
১৭.শাজিরে
১৮.কাজু বাদাম বাটা
১৯.দুধ
২০.গরম মসলা গুঁড়ো
২১.স্টার এনিস
২২.কসুরি মেথি
২২.সাদা তেল

‘ডিমের কোর্মা’ বানানোর প্রণালী:

স্টেপ-১

প্রথমেই ১১ টা ডিম সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি ছুরির সাহায্যে একটু চিরে নিতে হবে। তারপর সামান্য নুন ও লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে।

স্টেপ-২

এরপর কড়াইতে সাদা তেল ও ঘি একসঙ্গে গরম করে নিতে হবে। তারপর দুটো পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর লাল করে ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যেই ডিম গুলোকেও ভেজে নিতে হবে।

স্টেপ-৩

তারপর ওই তেলের মধ্যেই ফোড়ন হিসেবে গোলমরিচ, তেজপাতা, এলাচ, লবঙ্গ, স্টার এনিস, দারুচিনি, শাজিরে দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। এরপর ২ টো বড় সাইজের পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

স্টেপ-৪

তারপর লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে। এরপর মসলা কষে এলে ১ চামচ রসুন বাটা ও আদা বাটা। তারপর টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

স্টেপ-৫

এরপর কাজুবাদাম বাটা দিয়েও মিশিয়ে নিতে হবে। তারপর স্বাদমতো নুন ও চিনি দিয়ে আবারও মিশিয়ে নিতে হবে। এরপর ডিম গুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

স্টেপ-৬

তারপর ১ কাপ পরিমান দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কসুরি মেথি, গরম মসলার গুঁড়ো, ঘি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে।

স্টেপ-৭

তারপর গোটা কাঁচালঙ্কা দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করে নিতে হবে। এরপর বেরেস্তা ছড়িয়ে দিয়ে মিনিট তিনেক দমে রাখলেই একেবারে রেডি ‘ডিমের কোর্মা’।

দেখে নিন ভিডিও-