Recipes

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য এইভাবে বানিয়ে ফেলুন সয়াবিন, হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও! রইলো রেসিপি

আজ আপনাদের কোন মাছ-মাংস নয় সয়াবিন দিয়ে তৈরি একটি রেসিপি বলবো। অত্যান্ত সুস্বাদু এই রেসিপি যেকোনো দিনে লাঞ্চ ও ডিনার দুই সময়েই খাওয়া যায়। এমনকি এই রেসিপি এতটাই সুস্বাদু যে মাছ-মাংসের দরকার পড়বে না বৈকি। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

 

সয়াবিনের তরকারি, প্রতীকী ছবি

উপকরন: সয়াবিন, আদা, রসুন, পেঁয়াজ, হলুদ গুঁড়ো, ধনেগুঁড়ো, লঙ্কা গুঁড়ো, বেকিং সোডা, কসুরি মেথি, চায়ের লিকার, সাদা তেল।

 

প্রণালী: প্রথমেই দুটো টমেটো কুচি, ১ ইঞ্চি আদা, ৫-৬ কোয়া রসুন নিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর ২ টো মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ ধনেগুঁড়ো, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো ও সামান্য জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর একটি কড়াইতে জল দিয়ে সয়া নাগেটস গুলো দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

 

সয়াবিন, প্রতীকী ছবি

এরপর এগুলো ঠান্ডা হয়ে গেলে এক্সট্রা জল চেপে সয়া নাগেটস গুলো চেপে জল বের করে নিতে হবে। এরপর কড়াইতে ৫ চা চামচ সাদা তেল গরম করে তাতে ১/২ চা চামচ জিরে ফোড়ন দিয়ে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে সামান্য নুন দিয়ে হালকা ভেজে গুঁড়ো মসলার পেস্ট দিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষণ নাড়াচাড়া করে আদা-রসুন এর পেস্টটা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

 

 

এরপর ১ চা চামচ বেকিং সোডা দিতে হবে। এরপর সামান্য জল দিয়ে আবারও কিছুক্ষন কষিয়ে নিতে হবে। এরপর সয়া নাগেটস গুলো দিয়ে সঙ্গে সামান্য নুন দিয়ে মিশিয়ে চায়ের জল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ১/২ চা চামচ গরম মসলা দিয়ে কিছুক্ষন রান্না করে এরপর ১ চা চামচ কসুরি মেথি দিয়ে মিশিয়ে নিলেই তৈরি সয়াবিনের রেসিপি।

 

Related Articles

Back to top button