×
Recipes

Pahadi Chicken: বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘পাহাড়ি চিকেন’, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

Pahadi Chicken Recipe: চিকেনের কতো রান্নাই তো করি আমরা। কখনো পাহাড়ি চিকেন ট্রাই করেছেন? এটা একবার এইভাবে বানিয়ে দেখুন। বাড়ির সবাই আঙুল চেটে খাবে এই রান্না। বারবার এটাই বানাতে ইচ্ছে করবে। আসুন দেখা যাক।

উপকরণ :

চিকেন ৭৫০ গ্রাম , আদাবাটা, রসুনবাটা, হলুদগুঁড়ো , তেল, লঙ্কাগুঁড়ো, গোলমরিচ, ধনেপাতা কুচি, কাশ্মিরি লঙ্কাগুঁড়ো, পেঁয়াজ, তেজপাতা, গোটা গরমমসলা, শুকনো লঙ্কা, নুন, গোটা জিরে, গোটা ধনে, টমেটো।

প্রণালী :

স্টেপ ১:

চিকেনকে ১ চামচ আদাবাটা, ১ চামচ রসুনবাটা, ১/২ চামচ লঙ্কাগুঁড়ো, ১ চামচ কাশ্মিরি লঙ্কাগুঁড়ো,১/২ চামচ হলুদগুঁড়ো, স্বাদমতো নুন দিয়ে ম্যারিনেট করে নিন।

স্টেপ ২:

কড়ায় তেল গরম করে চিকেন ভেজে নিন। ৩ টে পেঁয়াজ কুচিয়ে রাখুন। ৪ টে শুকনো লঙ্কা, ১ চামচ গোটা গরমমসলা, ১ চামচ গোটা জিরে, ২ চামচ গোটা ধনে, ১ চামচ গোলমরিচ শুকনো খোলায় ভেজে নিন। এর সঙ্গে ২ টা টমেটো যোগ করে একটা পেস্ট বানিয়ে নিন।

স্টেপ ৩:

ওই তেলেই ২ টা তেজপাতা, ৪-৫ টা ছোট এলাচ, ১ টা দারুচিনি ফোড়ন দিন। তারপর কুচিয়ে রাখা পেঁয়াজ দিন। পেঁয়াজ ভাজা হলে ২ চামচ আদাবাটা, ২ চামচ রসুনবাটা দিয়ে কষিয়ে নিন।

স্টেপ ৪:

মশলা কষানো হলে যোগ করুন ১ চামচ কাশ্মিরি লঙ্কাগুঁড়ো,১/২ চামচ হলুদগুঁড়ো, আগে বেটে রাখা মশলা। স্বাদমতো নুন দিয়ে আবারও কষিয়ে নিন।

স্টেপ ৫:

মশলা থেকে তেল ছেড়ে এলে আগে ভেজে রাখা চিকেন দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার গরম জল দিয়ে ঢাকা দিয়ে রান্না করুন যতক্ষণ না চিকেন সেদ্ধ হয়। ওপর থেকে ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে নিন পাহাড়ি চিকেন।

দেখে নিন ভিডিও-