×
Recipes

এইভাবে বানিয়ে ফেলুন ফুলকপি চিংড়ির রসা, গরম ভাতের সঙ্গে জাস্ট ফাটাফাটি লাগবে

শীতকাল এসেই গেল। শীতের সবজির মধ্যে ফুলকপি খেতে সবাই ভালবাসেন। ফুলকপির নানান প্রিপারেশনের মধ্যে একটা জনপ্রিয় রেসিপি হল ফুলকপির রসা। এই ফুলকপির রসা যদি চিংড়ি মাছ দিয়ে রান্না করা যায় তবে খেতে অসাধারণ হয়। চলুন দেখে নেওয়া যাক ফুলকপি চিংড়ির রসা-র রেসিপিটি।

উপকরণ:

ADVERTISEMENT

ফুলকপি, বাগদা চিংড়ি মাছ, আলু, নুন, চিনি, সরষের তেল, হলুদ গুঁড়ো, তেজপাতা, গোটা জিরে, শুকনো লঙ্কা, টমেটো, কাঁচালঙ্কা,শাহী গরম মশলা, ঘি।

প্রণালী:

স্টেপ ১:

ফুলকপি বড় বড় টুকরো করে কেটে নিন। ২ টি বড় আলু মাঝারি সাইজের টুকরো করে কেটে নিন। ৫০০ গ্রাম বাগদা চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে বেছে ১/২ চা চামচ নুন ও ১/২ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভাল করে মেখে ৩-৪ মিনিট রেখে দিন।

স্টেপ ২:

কড়ায় ৩ টেবিল চামচ সরষের তেল দিয়ে গরম হলে ফুলকপি ১ চা চামচ নুন দিয়ে ভেজে তুলে নিন।একইভাবে চিংড়ি মাছগুলো ২ মিনিট ভেজে তুলে নিন।

স্টেপ ৩:

কড়ায় ১ টেবিল চামচ সরষের তেল দিয়ে গরম হলে ২ টি তেজপাতা, সামান্য গোটা জিরে, ২ টি শুকনো লঙ্কা ফোড়ন দিন। আলুর টুকরোগুলিকে হালকা সোনালী করে ভেজে নিন। ২ টি ছোট টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন।

স্টেপ ৪:

২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ২ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো ও সামান্য জল দিয়ে একটা মশলার পেস্ট তৈরী করে নিন। এই পেস্ট কষানো আলু, টমেটোর মধ্যে দিয়ে ৩ মিনিট ভাল করে কষিয়ে নিন।

স্টেপ ৫:

ভাজা ফুলকপির টুকরোগুলো মশলার মধ্যে দিয়ে আবারও ভাল করে কষান। তেল ছেড়ে এলে চিংড়ি মাছগুলো দিয়ে দিন। সবকিছু ভাল করে মিশিয়ে নিন। পরিমাণ মত গরম জল, ৪ টি চেরা কাঁচালঙ্কা, পরিমাণ মত নুন দিয়ে ঢাকা দিয়ে নিচু আঁচে ৫ মিনিট রেখে দিন।

স্টেপ ৬:

সব সবজি সেদ্ধ হয়ে গেলে সামান্য চিনি, ১/২ চা চামচ শাহী গরম মশলার গুঁড়ো ও ১ চা চামচ ঘি দিয়ে মিশিয় নিন। ৩ মিনিট ঢাকা দিয়ে রাখুন। চিংড়ি ফুলকপির রসা নামিয়ে নিন ও গরম ভাতের সাথে পরিবেশন করুন।

দেখে নিন ভিডিও-