×
Recipes

মশলা বাটাবাটির ঝামেলা নেই, বানিয়ে ফেলুন স্বাদে গন্ধে অতুলনীয় ‘দেহাতি চিকেন’ রেসিপি

চিকেন খেতে কেই না ভালোবাসে বলুন তো দেখি? তবে রোজ রোজ একই স্বাদের চিকেনের ঝোল খেতে কারোরই ভালো লাগে না। আজ তাই দূর্দান্ত স্বাদের চিকেনের একটি রেসিপি বলবো। যার নাম ‛দেহাতি চিকেন বা বিহারী চিকেন’। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

‛দেহাতি চিকেন বা বিহারী চিকেন’ রান্নার উপকরণ:

ADVERTISEMENT

১.মুরগির মাংস (১ কেজি)
২.এলাচ
৩.লবঙ্গ
৪.দারুচিনি
৫.শুকনোলঙ্কা
৬.তেজপাতা
৭.বড় এলাচ
৮.রসুন
৯.পেঁয়াজ কুচি
১০.কাঁচালঙ্কা
১১.আদা
১২.হলুদ গুঁড়ো
১৩.ধনে গুঁড়ো
১৪.লঙ্কার গুঁড়ো
১৫.কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১৬.মিট মসলা
১৭.নুন
১৮.গরম মসলা গুঁড়ো
১৯.ধনেপাতা কুচি
২০.সরষের তেল

‛দেহাতি চিকেন বা বিহারী চিকেন’ রান্নার প্রনালী:

স্টেপ-১

প্রথমেই ১ কেজি চিকেনকে ভালো করে ধুঁয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর কড়াইতে সরষের তেল গরম করে মাংসের টুকরো গুলো দিয়ে ভেজে তুলে নিতে হবে।

স্টেপ-২

তারপর ওই তেলের মধ্যে তেজপাতা, শুকনোলঙ্কা, দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ, বড় এলাচ ফোড়ন দিয়ে নিতে হবে। এরপর ৩ টে গোটা রসুন দিয়ে নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি দিয়ে ভাজা ভাজা করে নিতে হবে।

স্টেপ-৩

তারপর ২০-২২ কোয়া রসুন দিয়ে ২ মিনিট ভেজে নিতে হবে। এরপর আদা থেঁতো, আর থেঁতো কাঁচালঙ্কা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে।

স্টেপ-৪

এরপর মসলা কোষে এলে মিট মসলা, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর আবারও খানিকটা গরম জল দিয়ে মিশিয়ে ভেজে রাখা চিকেন দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে।

স্টেপ-৫

তারপর পরিমানমতো গরম জল দিয়ে ফুটতে দিতে হবে। তারপর গরম মসলা গুঁড়ো, ধনেপাতা কুচি দিয়ে মিনিট দুয়েক রান্না করে নামিয়ে নিলেই একেবারে তৈরি ‛দেহাতি চিকেন বা বিহারী চিকেন’।

দেখে নিন ভিডিও-