×
Recipes

কার্তিক পুজো স্পেশাল বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের বেশ কিছু রেসিপি, রইলো পদ্ধতি ভিডিও-সহ

আজ কার্তিক পুজো। এই পুজোর ভোগে পোলাও, দুধ আলুর দম, বাদাম ফুলকপি,আমসত্ত্ব চাটনি, সুজির পায়েস, লুচি, পাঁপড় দিতে হয়। দেখে নিন খুব সহজেই কার্তিক পুজোর ভোগ কিভাবে বানাবেন।

উপকরণ :

ADVERTISEMENT

বাসমতী চাল, গাজর, বিনস, ঘি, ছোট এলাচ, গোটা জিরে, গরমমসলা গুঁড়ো, চিনি, আলু, নুন, আদা,টমেটো, তেল, জিরেগুঁড়ো, হলুদগুঁড়ো, দুধ, কাঁচালঙ্কা, ফুলকপি, বাদামবাটা, পাঁচফোড়ন, আমসত্ত্ব, কসুরি মেথি, সুজি, তেজপাতা, ময়দা, পাঁপড়।

প্রণালী :

স্টেপ ১:

বাসমতী চাল সেদ্ধ করে রাখুন। গাজর, বিনস কেটে নিন। ঘি গরম করে ছোট এলাচ ফোড়ন দিন। গাজর বিনস স্বাদমতো নুন হলুদ আর ২ চামচ চিনি দিয়ে ভেজে নিন। ভাজা হলে ওপর থেকে সেদ্ধ করে রাখা ভাত দিন। সবকিছু একসঙ্গে মিশিয়ে নিন। আরও ৩ চামচ চিনি দিয়ে মিশিয়ে নিন। ওপর থেকে গরমমসলা গুঁড়ো ছড়িয়ে পোলাও নামিয়ে নিন।

স্টেপ ২:

আলু সেদ্ধ করে নিন। আদা আর টমেটো বেটে রাখুন।
তেল গরম করে গোটা জিরে ফোড়ন দিন। আলু ভেজে নিন। আলু ভাজা হলে বেটে রাখা মশলা আর স্বাদমতো নুন দিয়ে কষিয়ে নিন। পরিমাণ মত হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, চেরা কাঁচালঙ্কা দিয়ে কষিয়ে নিন। কষানো হলে পরিমাণ মত দুধ দিন। কিছুক্ষণ রান্না করুন। ওপর থেকে চিনি আর গরমমসলা গুঁড়ো দিয়ে নামিয়ে নিন দুধ আলুর দম।

স্টেপ ৩:
আলু আর ফুলকপি কেটে নিন। বাদাম,আদা আর টমেটো বেটে রাখুন। সর্ষে তেল গরম করে তাতে গোটা জিরে ফোড়ন দিন। নুন দিয়ে আলু ফুলকপি ভেজে নিন। বেটে রাখা আদা টমেটো আর স্বাদমতো নুন দিয়ে কষিয়ে নিন। পরিমাণ মত হলুদগুঁড়ো, জিরেগুঁড়ো, চেরা কাঁচালঙ্কা দিয়ে কষিয়ে নিন। কষানো হলে পরিমাণ মত জল দিন। কিছুক্ষণ রান্না করুন। বেটে রাখা বাদাম দিন। আবারও কষিয়ে নিন। ঘি আর কসুরি মেথি দিয়ে নামিয়ে নিন বাদাম ফুলকপি।

স্টেপ ৪:

তেল গরম করে পাঁচফোড়ন দিন আগে থেকে কেটে রাখা আমসত্ত্ব দিন। অল্প হলুদ আর জল দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে চিনি দিন। আরেকটু রান্না করে নামিয়ে নিন আমসত্ত্ব চাটনি।

স্টেপ ৫:

ঘি গরম করে তেজপাতা দিয়ে সুজি ভেজে নিন। পরিমাণ মত দুধ দিয়ে ফুটিয়ে নিন। ফুটে উঠলে স্বাদমতো চিনি দিন। কিছুক্ষণ রান্না করে ভাজা কাজুবাদাম দিয়ে নামিয়ে নিন সুজির পায়েস।

স্টেপ ৬:

আগে থেকে মেখে রাখা ময়দা থেকে লেচি কেটে লুচি বেলে নিন। লুচি ভেজে নিন। পাঁপড় ভেজে নিন।

দেখে নিন ভিডিও-