Recipes

Hariyali Egg Curry: শীতের দিনে ট্রাই করুন ভিন্ন স্বাদের রেসিপি, বানিয়ে ফেলুন ‘হরিয়ালি এগ কারি’, রইলো পদ্ধতি

মাছ, মাংস, ডিম খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। তারমধ্যে ডিম এমন একটা খাবার যা যখন তখনই খেতে পারে সবাই। ডিম ভাজা থেকে শুরু করে, ডিমের ভুজিয়া, ডিমের পোচ, ডিমের ঝোল ইত্যাদি। তবে, আজ আপনাদের একটু অন্যরকম ডিমের রেসিপির কথা বলবো। যার নাম ‘হরিয়ালি এগ কারি'(Hariyali Egg Curry)। একেবারে ভিন্ন স্বাদের রেসিপি এটি। চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন।

উপকরণ: ডিম, পালং শাক, ধনে পাতা, পুদিনা পাতা, কাঁচালঙ্কা, ভাজা পেঁয়াজ, কাজু, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, শা-মরিচের গুঁড়ো, নুন, চিনি, ফ্রেশ ক্রিম, কসুরি মেথি, শাহী গরম মসলা, সরষের তেল।

প্রণালী: প্রথমেই ৬ টা ডিমকে নুন দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি মিক্সিং জারে ১০০ গ্রাম পালং শাক, ১ মুঠো ধনেপাতা, অল্প পুদিনা পাতা, ৫ টা কাঁচালঙ্কা, ১ কাপ ভাজা পেঁয়াজ, ২ টেবিল চামচ ভাঙা কাজু, সামান্য জল দিয়ে দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে ছুরি দিয়ে ডিমের গায়ে গায়ে চিরে নিতে হবে।

এরপর কড়াইতে ৩ টেবিল চামচ সরষের তেল দিয়ে তাতে সামান্য নুন দিয়ে ভালো করে গরম করে নিতে হবে। এরপর ডিম গুলো দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। এরপর ওই একই তেলের মধ্যে দেড় টেবিল চামচ আদা-রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর বেটে রাখা পেস্ট ও সামান্য জল দিয়ে নাড়াচাড়া করতে হবে। তারপর মিনিট তিনেক ভেজে নিতে হবে। এরপর ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ শা-মরিচের গুঁড়ো, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর মিনিট চারেক কষিয়ে নিতে ডিম গুলো দিয়ে কষিয়ে নিতে হবে। এরপর উপর দিয়ে ফ্রেশ ক্রিম, ১ চা চামচ চিনি, ১ চা চামচ শাহী গরম মসলার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে মিনিট দিয়েক রান্না করে নিয়ে উপর দিয়ে কসুরি মেথি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিলেই একেবারে তৈরি ‘হরিয়ালি এগ কারি’।

Related Articles

Back to top button