Recipes

Fulkopi Recipe: এইভাবে যদি ফুলকপি রান্না করেন তাহলে স্বাদ হবে দুর্দান্ত, শিখে নিন রেসিপি

ইতিমধ্যেই বাজারে ফুলকপি উঠে গেছে। বছরের কটা মাসই এই সবজির দেখা মেলে বাজারে। আর আজ আপনাদের এই ফুলকপি দিয়েই অসাধারণ একটি রেসিপি বলবো। যা খেতে এতটাই টেস্টি যে একবার খেলে বারবার খেতে মন চাইবে বৈকি। চলুন তবে, জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন।

উপকরণ: ফুলকপি, টমেটো, ধনে পাতা, পেঁয়াজ বাটা, কাঁচা বাটা, আদা বাটা, রসুন বাটা, তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারুচিনি, সাদা জিরে, নুন, হলুদ, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ঘি, সাদা তেল।

প্রণালী: প্রথমেই ফুলকপিটাকে ভালো করে কেটে নিতে হবে। এরপর গরম জলের মধ্যে ফুলকপি গুলো কিছুক্ষন ভিজিয়ে রাখতে হবে। তারপর দুটো টমেটো কুচি করে কেটে নিতে হবে। আর কিছুটা ধনে পাতাও কাটতে হবে কুচি করে। এরপর একটি ব্লেন্ডারে ২ টো পেঁয়াজ কুচি, পরিমান মতো কাঁচালঙ্কা, ও ১ চা চামচ আদা-রসুন থেঁতো দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর টমেটো দিয়েও পেস্ট করে নিতে হবে।

তারপর একটি কড়াইতে ১/৪ চা চামচ সাদা তেল দিয়ে ২ টো তেজপাতা, ১ টা এলাচ, ১ টা লবঙ্গ, ১ টা দারুচিনি, ৩/৪ চা চামচ আস্ত জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজ-লঙ্কাসহ আদা রসুনের পেস্টটা দিয়ে দিতে হবে। এরপর কিছুক্ষন নাড়াচাড়া করে টমেটো পিউড়ি দিয়ে দিতে হবে। এরপর আবারও কিছুক্ষন নাড়াচাড়া করে নুন, ১/২ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ফুলকপি গুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কিছুক্ষন কষিয়ে জল দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে রাখতে হবে কিছুক্ষন। এরপর ঘি আর ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে নিলেই তৈরি অসাধারণ ফুলকপির রেসিপি।

Related Articles

Back to top button