Recipes

মাছ-মাংসের স্বাদকেও ভুলে যাবেন পটল ও ডিমের এই রেসিপি বানিয়ে ফেলুন, ভাত কিংবা রুটি সবের সাথেই একাই একশো

Egg Potol Bengali Recipe: সব সময় ঘরে মাছ মাংস থাকেনা। আজ তাই ডিম ও পটল দিয়ে অসাধারণ একটি রেসিপি বলবো যা হার মানাতে পারে মাছ-মাংসের স্বাদকেও। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন।

‛ডিম পটলের’ তরকারি রান্নার উপকরণ:

১.ডিম
২.পটল
৩.নুন
৪.পেঁয়াজ কুচি
৫.আদা বাটা
৬.রসুন বাটা
৭.লাল লঙ্কার গুঁড়ো
৮.টক দই
৯.কাজু বাদাম বাটা
১০.কাঁচালঙ্কা
১১.চিনি
১২.গরমমশলা
১৩.ঘি
১৪.সাদা তেল

‛ডিম পটলের’ তরকারি রান্নার প্রনালী:

প্রথমেই ৫ টা সেদ্ধ ডিমকে চিরে নিতে হবে। এরপর ৮ টা পটলের খোসা ছাড়িয়ে দুপাশ চিরে নিতে হবে। তারপর একটি কড়াইতে ৪ টেবিল চামচ সাদা তেল গরম করে তারমধ্যে নুন ছড়িয়ে দিতে হবে। এরপর পটল গুলো দিয়ে ভেজে তুলে নিতে হবে। তারপর ওই তেলের মধ্যেই ডিম গুলো দিয়ে ভেজে তুলে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যে ১ টা কুচনো পেঁয়াজ দিয়ে ১ মিনিট ভেজে ১ টেবিল চামচ আদা, রসুন বাটা, ১ টেবিল চামচ লাল লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

মসলা ভাজা হয়ে গেলে ১ টেবিল চামচ টকদই, ৬-৭ টা কাজু বাদাম বাটা, ৪ টে কাঁচালঙ্কা দিয়ে মিনিট দুয়েক কষিয়ে নিতে হবে। এরপর ভেজে রাখা পটল, ডিম ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষন রান্না করে স্বাদমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে পরিমান মতো জল দিয়ে ৫ মিনিট রান্না করে নিতে হবে। তারপর গরম মসলা গুঁড়ো ও ১ টেবিল চামচ ঘি দিয়ে ভালো করে মিশিয়ে মিনিট দুয়েক রান্না করে নিলেই একেবারে তৈরি ‛ডিম পটলের’ অসাধারন রেসিপি।

Related Articles