×
Recipes

মাছ-মাংসের স্বাদকেও হার মানাবে, রবিবারের দুপুরে রইলো জিভে জল আনা ডাল ডিমের রেসিপি

মাছ বা মাংস তো প্রায় রোজই খাওয়া হয়। মাঝেমাঝে যদি অন্যরকম কিছু খেতে ইচ্ছে করে বানিয়ে ফেলতে পারেন ডিম আর ডালের এই রেসিপি। এটা ঘরে থাকা সাধারণ উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যায়। স্বাদের দিক থেকে কিন্তু মাছ বা মাংসের থেকে কোন অংশে কম নয় এই ডাল আর ডিমের রান্নাটা।

উপকরণ :

ADVERTISEMENT

মুসুরি ডাল ১ কাপ, পেয়াজ, কাঁচালঙ্কা, লঙ্কাগুঁড়ো, হলুদ, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, আদারসুন বাটা, নুন, তেল, ডিম ৬ টা, গোটা গরমমসলা, টমেটো, ধনেপাতা কুচি।

প্রণালী :

ডিম সেদ্ধ করে নিন। পেয়াজ, টমেটো কুচি করে নিন।
ডাল ভালো করে ধুয়ে নিন। কড়া গরম করে তাতে ডাল, ১ টা পেয়াজ টুকরো করে কাটা, ৪-৫ টা কাঁচালঙ্কা, ১ চামচ লঙ্কাগুঁড়ো , ১/৪ চামচ হলুদগুঁড়ো , ১/৪ চামচ জিরেগুঁড়ো, ১/২ চামচ ধনেগুঁড়ো, স্বাদমতো নুন, ১ চামচ আদারসুন বাটা, ২ টেবিল চামচ তেল আর পরিমাণ মত জল দিয়ে ডাল সেদ্ধ করে নিন।

অন্য প্যানে তেল গরম করে হলুদ নুন দিয়ে সেদ্ধ ডিম ভেজে নিন। ওই তেলেই গোটা গরমমসলা ফোড়ন দিন। তারপর ১ কাপ পেয়াজকুচি দিন। পেয়াজ নাড়াচাড়া করে ১ চামচ আদারসুন বাটা দিয়ে দিন। মশলা ভাজা হলে টমেটো কুচি, ১/২ চামচ লঙ্কাগুঁড়ো ,১/৪ চামচ জিরেগুঁড়ো, ১/২ চামচ ধনেগুঁড়ো, স্বাদমতো নুন, ১ চামচ আদারসুন বাটা দিয়ে কষিয়ে নিন।

কষানো হলে আগে থেকে সেদ্ধ করে রাখা ডাল আর ভেজে রাখা ডিম যোগ করুন। একসঙ্গে ৪-৫ মিনিট রান্না করুন। ওপর থেকে চেরা কাঁচালঙ্কা আর ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ডাল ডিমের তরকারি।