Recipes

Dimer Dhoka Recipe: এইভাবে বানিয়ে ফেলুন ‘ডিমের ধোকা’, যা হার মানাবে মাছ-মাংসের স্বাদকেও

মাংস খেতে কম-বেশি আমরা প্রত্যেকেই ভালোবাসি। কিন্তু সবসময় সময়ের কারণে হোক বা শরীরের জন্য মাংস খেয়ে ওঠা হয়না। তবে, আজ আপনাদের ডিমের এমন একটা রেসিপি বলবো যা মাংসের স্বাদকেও হার মানায়। ডিম ভাজা থেকে শুরু করে, ডিমের ভুজিয়া, ডিমের পোচ, ডিমের ঝোল ইত্যাদি অনেক রকমের ডিমের আইটেম আমরা ট্রাই করেছি। তবে, আজ আপনাদের একটু অন্যরকম ডিমের রেসিপির কথা বলবো। যার নাম ‘ডিমের ধোকার ডালনা’। চলুন দেখে নেওয়া যাক রেসিপি।

উপকরণ:পেঁয়াজ ১ টা, আদা ২ ইঞ্চি, রসুন ১২ কোয়া, কাঁচা লঙ্কা ২ টো, ১ টা টমেটো, ২ টো আলু সেদ্ধ, ২ টো আলু টুকরো করে কাটা, ১/২ চা চামচ গোটা জিরে,১/২ চা চামচ জিরে গুঁড়ো,১/৪ চা চামচ ধনে গুঁড়ো, ১/৪ চা গরম মসলা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ঘি, স্বাদমতো নুন-চিনি, টমেটো কেচাপ, সরষের তেল

প্রণালী:প্রথমেই একটি মিক্সি জারে পেঁয়াজ, আদা, রসুন, লঙ্কা ও সামান্য জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর একটি টিফিন বক্সে ৫ টা ডিম ফাটিয়ে তারমধ্যে সামান্য নুন, হলুদ ও লঙ্কা গুঁড়ো দিয়ে, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরমমসলা গুঁড়ো ও পেস্ট করে রাখা মসলাটি ২ টেবিল চামচ নিয়ে একসঙ্গে সবকিছু মিশিয়ে নিতে হবে। এরপর ২ টো মাঝারি সাইজের আলু সেদ্ধ করার দিয়ে দিতে হবে। এরপর এই আলুর সাথেও ডিমের এই মিশ্রনটিকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এতে ২ টেবিল চামচ পরিমান সরষের তেল দিয়ে আবারও একবার ভালো করে নাড়িয়ে নিতে হবে।

তারপর টিফিন বক্সটিকে ঢেকে একটি কড়াইতে কিছুটা জল গরম করে যাতে টিফিন বক্সটি বসালে জলস্তর বক্সটির হাফ অবধি আসে। এরপর টিফিন বক্সটিকে বসিয়ে ঢাকনা চাপা দিয়ে মিনিট ২৫ রান্না করে নিতে হবে। এরপর টিফিন বক্সটিকে নামিয়ে নিয়ে ঠান্ডা করে পিস পিস করে কেটে নিতে হবে। এরপর একটি কড়াইতে তেল গরম করে ওই ডিমের পিস গুলিকে ভেজে নিতে হবে। এরপর ওই তেলের মধ্যেই ১টি তেজপাতা, ১/২ চা চামচ গোটা জিরে ফোড়ন দিয়ে দুটো আলু টুকরো করে ভেজে নিতে হবে। এরপর তার মধ্যে ১ টা টমেটো কুচি দিয়ে আবারও কিছুক্ষন নেড়ে আগে থেকে বানিয়ে রাখা আদা-রসুন-পেঁয়াজ এর পেস্টটা দিয়ে দিতে হবে। তারপর ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর স্বাদমতো নুন, সামান্য হলুদ গুঁড়ো, ১/৪ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ১/২ চা চামচ ধনে গুঁড়ো দিয়ে আবারও কিছুক্ষন কষিয়ে এরপর ১ টেবিল চামচ টমেটো সস দিয়ে নাড়িয়ে আন্দাজ মতো জল দিয়ে দিতে হবে। এরপর সামান্য চিনি, ২ টো কাঁচা লঙ্কা ও সামান্য গরম মসলা দিয়ে ৬ থেকে ৭ মিনিটের জন্য রান্না হতে দিতে হবে। এরপর ভেজে রাখা ডিমের ধোকাগুলিকে এরমধ্যে দিয়ে আবারও কিছুক্ষন রান্না করে নিয়ে কিছুটা ঘি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিলেই তৈরি ‘ডিমের ধোকার ডালনা’।

Related Articles

Back to top button