Recipes

দোকানের মতো দুর্দান্ত স্বাদের ডিমের চপ বাড়িতেই বানিয়ে ফেলুন, রইলো রেসিপি

প্রতিদিন সন্ধ্যে বেলা স্নাক্স হিসেবে কি খেতে দেওয়া হবে সেই নিয়ে চিন্তায় পড়ে যায় বাড়ির মা-কাকিমা রা। তবে, আজ আপনাদের কলকাতার বিখ্যাত দোকানের স্টাইলে ডিমের চপ তৈরির রেসিপি(Recipe) বলবো। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন

উপকরণ: ডিম, পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুনের কোয়া, কাঁচালঙ্কা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, ধনেপাতা কুচি, আলুসেদ্ধ, নুন, ভাজামসলা, কনফ্লাওয়ার, গোলমরিচ, ব্রেডক্রামস, সরষের তেল।

প্রণালী: প্রথমেই তিনটে হাঁসের ডিম সেদ্ধ করে সেটাকে সুতো দিয়ে একেবারে সমান ভাবে হাফ করে নিতে হবে। এরপর একটি মিক্সিং জারে ২ টো মিডিয়াম সাইজের পেঁয়াজ কুচি, ১ ইঞ্চি আদা কুচি, ৭ টা রসুনের কোয়া, ৬ টা কাঁচালঙ্কা দিয়ে এক থেকে দুবার ঘুরিয়ে নিতে হবে। এরপর একটি কড়াইতে ২ টেবিল চামচ সরষের তেল দিয়ে তাতে অল্প পেস্ট করে নেওয়া ওই সমস্ত মিশ্রণ দিয়ে নিতে হবে। এরপর ভালো করে ভেজে ভাজা ভাজা করে নিতে হবে।

এরপর ১/২ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো দিয়ে আবারও ভালো করে মিশিয়ে মিনিট দুয়েক কষিয়ে নিতে হবে। এরপর ২ টো সেদ্ধ স্মাশ করা আলু ওই মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর দিতে হবে স্বাদমতো নুন, ভাজা মসলা দিয়ে চপের পুরটা আবারও ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর ২ টেবিল চামচ ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর পুরটাকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। এরপর আলুর পুর কিছুটা হাতে নিয়ে চেপ্টা করে তার মাঝে ডিমের টুকরো দিয়ে পুর দিয়ে পুরো দিকটা ঢেকে দিতে হবে। এরপর একটি বাটিতে ২ টেবিল চামচ কনফ্লাওয়ার ও ১ চা চামচ গোলমরিচ এর গুঁড়ো ও সামান্য নুন দিয়ে মিশিয়ে নিয়ে জল দিয়ে পাতলা ব্যাটার তৈরি করে নিতে হবে। এরপর আলুর পুর দেওয়া ডিম গুলোকে প্রথমে বেড ক্রামসে কোট করে তারপর কনফ্লাওয়ারে কোট করে এরপর আবারও বেড ক্রামসে কোট করে নিয়ে গরম গরম তেলে ভেজে নিলেই তৈরি ‘ডিমের চপ’।

Related Articles

Back to top button