RecipesVideo

Patol Posto: এরকমভাবে একদিন রান্না করুন ‘পটল পোস্ত’, স্বাদ হবে অপূর্ব, আট থেকে আশি সবাই হাত চেটে চেটে খাবে

Patol Posto: প্রতিদিন মাছ, মাংস খেতে কারোরই ভালো লাগেনা। মাঝে মধ্যে মুখের স্বাদ বদলাতে নিত্য নতুন খাবার ট্রাই করেন অনেকেই। আজ তাই আলু ও পটল দিয়ে অসাধারণ স্বাদের একটি রেসিপি বলবো। আর তা হল ‛আলু পটলের পোস্ত’। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন-

‛আলু পটলের পোস্ত’ রান্নার উপকরণ:

১.আলু
২.পটল
৩.পেঁয়াজ
৪.টমেটো
৫.নুন
৬.চিনি
৭.হলুদ গুঁড়ো
৮.রসুন কুচি
৯.আদা বাটা
১০.লঙ্কার গুঁড়ো
১১.জিরে গুঁড়ো
১২.ধনে গুঁড়ো
১৩.কাঁচালঙ্কা
১৪.পোস্ত বাটা
১৫.শুকনোলঙ্কা
১৬.সাদা তেল

‛আলু পটলের পোস্ত’ রান্নার প্রনালী:

প্রথমেই ৪ টে মাঝারি সাইজের আলু ও পটলকে লম্বা করে কেটে নিতে হবে। এরপর ২৫০ গ্রাম পটলকে সরু ও লম্বা করে কেটে নিতে হবে। তারপর পেঁয়াজ ও ২ টো টমেটোকেও কেটে নিতে হবে। এরপর কড়াইতে ১ টেবিল চামচ সাদা তেল গরম করে ১/২ টেবিল চামচ নুন ও ১/৪ টেবিল চামচ হলুদ গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর পটল গুলো দিয়ে ৩-৪ মিনিট ভেজে তুলে নিতে হবে।

এরপর কড়াইতে আরও ১ টেবিল চামচ তেল গরম করে আলু গুলোকেও নুন-হলুদ দিয়ে ভেজে তুলে নিতে হবে। তারপর কড়াইতে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে ১/২ চা চামচ কাঁচালঙ্কা ও ১ টা শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে ২ কোয়া রসুন কুচি দিয়ে নাড়াচাড়া করে নিতে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে নরম করে ভেজে নিতে হবে। এরপর টমেটো কুচি ও ১/২ চা চামচ নুন, ১ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ দিয়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে রান্না করে নিতে হবে।

তারপর একটি মিক্সিং জারে ২ টেবিল চামচ পোস্ত, ৩ টে কাঁচালঙ্কা ও জল দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এরপর বেটে রাখা পোস্ত কড়াইতে দিয়ে ২ মিনিট কষিয়ে নিতে হবে। তারপর ভেজে রাখা আলু ও পটল দিয়ে ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে হবে। এরপর কিছুটা জল, স্বাদমতো নুন, চিনি, ৩ টে চেরা কাঁচালঙ্কা দিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করতে হবে। তারপর ঢাকনা খুলে নাড়াচাড়া করে নামিয়ে নিলেই একেবারে তৈরি আলু ও পটলের পোস্ত।

Related Articles