Recipes

Begun Ilish Recipe: বানিয়ে ফেলুন ইলিশ মাছ দিয়ে বেগুনের ঝোল, গরম ভাতের সঙ্গে পুরো জমে যাবে, শিখে নিন রেসিপি

কথায় বলে মাছে-ভাতে বাঙালি। আর সেই মাছের তালিকায় রাজা হল ইলিশ। যার স্বাদে-গন্ধে একথালা ভাত কখন যে নিমেষেই হাপিস হয়ে যাবে তা আপনি টেরও পাবেন না। আর এই ইলিশ মাছ দিয়ে তৈরি অতিসুস্বাদু একটি রেসিপি হল ‘বেগুন ইলিশ’। যা দিয়ে একথালা ভাত হাপিস হয়ে যাবে নিমেষেই। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন ‘ বেগুন ইলিশ'(Begun Ilish)।

উপকরণ: ইলিশ মাছ, নুন, হলুদ, বেগুন, কাঁচা লঙ্কা, কালোজিরে, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, সরষের তেল।

প্রণালী: প্রথমেই ১০ পিস ইলিশ মাছকে ভালো করে ধুয়ে নুন ও হলুদ মাখিয়ে রেখে দিতে হবে মিনিট পনেরোর জন্য। এরপর বেগুন গুলোকে লম্বা করে চার টুকরো কেটে নিতে হবে। এরপর বেগুনের মধ্যেও লবন ও হলুদ গুঁড়ো দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর কড়াইতে ২ টেবিল চামচ সরষের তেল গরম করে বেগুনের টুকরো গুলো দিয়ে ভেজে নিতে হবে। এরপর বেগুন গুলো তুলে নিতে হবে। এরপর আরও ১ চা চামচ তেল দিয়ে কড়াইতে ১/২ চা চামচ কালো জিরে ও ৬-৭ টা কাঁচালঙ্কা ও ১ চা চামসহ হলুদ গুঁড়ো ১ চা চামচ লঙ্কা গুঁড়ো ও সামান্য জল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

এরপর এরমধ্যে মাছগুলো দিয়ে দিতে হবে। তারপর পরিমাণমতো জল দিয়ে নুন দিয়ে ঢাকা দিয়ে মিনিট সাতেক ফুটিয়ে নিয়ে ঢাকনা খুলে বেগুন ভাজা ও কাঁচালঙ্কা দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই আরও কিছুক্ষণ রান্না করে নিলেই তৈরিন’বেগুন ইলিশ’।

Related Articles

Back to top button