Offbeat

ছবির ধাঁধা : পাশাপাশি দুটি একইরকম ছবির মধ্যে লুকিয়ে রয়েছে ৩টি পার্থক্য! রইল ২৬ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ

আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি দুর্দান্ত ও নতুন একটি ছবির ধাঁধা। পাশাপাশি দুটি একইরকম ছবির মধ্যে লুকিয়ে রয়েছে কিছু পার্থক্য, আপনার কাছে সময় আছে মাত্র ২৬ সেকেন্ড। দেখুন তো খুঁজে পান কি না।

বর্তমান সময়ে দাঁড়িয়ে চ্যালেঞ্জ বিষয়টি সবকিছুর সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে। এই যেমন ধরুন ভালো রেজাল্ট করে দেখানোর চ্যালেঞ্জ, ভালো পারফর্ম করতে পারার চ্যালেঞ্জ সহ কত কি। আর তাইতো আমাদের প্রতিদিনের জীবনে আমরা কোনো না কোনো কথার ছলে কাউকে না কাউকে চ্যালেঞ্জ করে থাকি। আর সেই চ্যালেঞ্জ জিতে গেলে যে আনন্দ হয় তা ধরে রাখার মতো না। বর্তমান সময়ে দাঁড়িয়ে অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) হল তেমনই একটি অনলাইন চ্যালেঞ্জ।

আর যেটি কিনা বাচ্চা থেকে বড় সকলের কাছে ভীষণ মজার একটি গেম। বলা চলে এই অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) এটি একটি শারীরিক, শারীরবৃত্তীয় এবং জ্ঞানীয় বিভ্রমের মতো বিষয়। এই অপটিক্যাল ইলিউশন আসলে আপনার মস্তিষ্কের ভিতরে থাকা জিনিসগুলি উপলব্ধি করার পদ্ধতিকে চ্যালেঞ্জ করে। সাধারণ মস্তিষ্কের একজন মানুষ প্রতিটি কোণ থেকে ভিন্ন ভিন্ন উপলব্ধি পান।

এমনকি সেই অনুযায়ী চিত্রকে ভিন্নভাবে দেখেন। আর তার দেওয়া সেই উত্তরই বলে দেয় তার ব্রেনের কার্যক্ষমতা ঠিক কতখানি। সহজ বাংলায় বলতে গেলে অপটিক্যাল ইলিউশনে (Optical Illusion) থাকা এই পাজেল একজন ব্যক্তিকে নিজে থেকেই কোনো সমস্যা সমাধান করতে পারার ক্ষমতাকে উন্নত করে। এটির মাধ্যমে আপনি খুব তাড়াতাড়ি কোনো একজন ব্যক্তির মনোযোগ ক্ষমতা ও পর্যবেক্ষণ ক্ষমতা ঠিক কতখানি তা বুঝতে পারবেন।

তবে, আজকের এই অপটিক্যাল ইলিউশনের মধ্যে দুটি ছবি দেখা যাচ্ছে। আর এই ছবি দুটি প্রায় একই রকমের। কিন্তু তারপরেও এই ছবি দুটির মধ্যে কিছু বিষয় আলাদা আছে। বলতে গেলে এই দুটি ছবির মধ্যে ৩টি বিষয়ের পার্থক্য আছে। আর সেটাই আপনাদের আন্দাজ করতে হবে। তাও আবার ২৬ সেকেন্ডের মধ্যে। আপনি যদি ইতিমধ্যেই বুঝতে পেরে থাকেন আপনি একজন বুদ্ধিমান ব্যক্তিত্বের অধিকারী।

দুটি ছবি মিলিয়ে যারা এই ছবিটির মধ্যেকার পার্থক্য বলতে পারবেন তারা যে সত্যিই জিনিয়াস তা নিঃসন্দেহেই বলা যায়। অনেকেই আছেন যারা অনেকক্ষন ছবিটির দিকে তাকিয়ে থাকার পরেও ছবিটির বিষয়ে অনেক কিছুই বলতে পারেনি। সেক্ষেত্রে চিন্তা করার কিছুই নেই। আমরা আপনাকে বুঝিয়ে দেব বিষয়টি। চলুন তবে দেখে নেওয়া যাক ৩ টি পার্থক্য।

  1. প্রথম ছবিতে ছেলেটির চুলের ধরণ যেমন দ্বিতীয় ছবিতে ছেলেটির চুলের ধরণ আলাদা।
  2. প্রথম ছবিতে ছেলেটির প্যান্টের ধরণ যেমন দ্বিতীয় ছবিতে ছেলেটির প্যান্টের ধরণ আলাদা।
  3. প্রথম ছবিতে গোল পোস্টের পিছনে কোনো জঙ্গল দেখা যাচ্ছে না। দ্বিতীয় ছবিতে গোল পোস্টের পিছনে জঙ্গল আছে।

এবার নিজেরাই দেখে মিলিয়ে নিন।