Offbeat

চোখের পরীক্ষা: লাইব্রেরীতে লুকানো আছে ছেলেটির ছাতা, ৫ সেকেন্ডে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

Optical Illusion: ছবিতে লুকিয়ে থাকা ছাতাটিকে খুঁজে বের করতে পারবেন? আমাদের চোখের সামনেই লুকানো থাকে ধাঁধার প্রশ্ন ও তার উত্তর। কিন্তু ঐ বিজ্ঞানের ভাষায় সাধারণ মানুষ নিজের সম্পূর্ণ বুদ্ধি কাজে লাগায় না। যে কারণে মাত্র .১% থেকেও কম ‘বিজ্ঞানী’ আখ্যা পেয়ে থাকেন। আপনার মাথাতেও কি ঠিক বিজ্ঞানীর মতোই বুদ্ধি আছে। কখনও ধাঁধা খেলা খেলেছেন নিশ্চয়ই। নিজের বুদ্ধি পরিমাপ করার বেশ একটা সুন্দর মাধ্যম এই অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) গুলি। সম্প্রতি নেটমাধ্যমে ভাইরাল (Viral) হয়েছে একটি ছবির মাধ্যমে লুকানো দুর্দান্ত ধাঁধা।

ছবিতে দেখা যাচ্ছে, একটি লাইব্রেরির দুর্দান্ত চিত্র। বই প্রেমীদের অবশ্যই এই ধাঁধা খুবই ভালো লাগবে। যেখানে বেশ কয়েকটি তাকে রাখা আছে প্রচুর বই। তার ঠিক সামনেই দাঁড়িয়ে আছে একটি বাচ্চা ছেলে। সে কি কোনো বই খুঁজছে? বুঝতে একটু সময় লাগলেও বোঝা যাচ্ছে সে কোনো বই খুঁজছে না বরং সে খুঁজছে একটি ছাতা। হ্যাঁ সে সেই ছাতাটি লাইব্রেরিতে ফেলে গেছে। সেই ছাতাটি খুঁজে বের করার জন্যই আপনাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

নির্দিষ্ট সময়ের মধ্যে বাচ্চা ছেলেটির ছাতাটি খুঁজে বের করতে সাহায্য করুন। চিন্তা করনেন না অবশ্যই আপনাকে উত্তর দেবো তবে আপনার উত্তর আগে প্রাধান্য দেওয়া হবে। এখনও পর্যন্ত ১% মানুষ এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পেরেছেন। আপনাকে ৫ সেকেন্ড সময় দেওয়া হবে। এখন থেকেই সেই সময় শুরু হলো। চেষ্টা করতে থাকুন ধীরে ধীরে সময় কিন্তু এগিয়ে চলেছে।





ব্যাস শেষ হয়ে গেল আপনার সময়। এবার আমাদের প্রতিবেদনের  দেওয়া উত্তরের সাথে মিলিয়ে দেখুন। আগে ফটোটি ভালো করে লক্ষ্য করুন তাহলেই বুঝতে পারবেন। ফটোর একটু ডানদিকে উপরের তাকে দেখুন বেগুনি রঙে কিছু দেখতে পাচ্ছেন। সেখানেই দেখুন ছোট একটি ছাতা দেখা যাচ্ছে। ভালো দৃষ্টি শক্তি না থাকলে যদিও দেখা একটু কষ্টকর হয়ে যাবে। আপনাদের বোঝার সুবিধার জন্য ফটোর মধ্যে মার্ক করে দেওয়া হলো। কেমন লাগলো আপনার এই অপটিক্যাল ইলিউশানের প্রশ্নটি নিচে কমেন্ট করে জানাতে ভুলবেন না।