Offbeat

ঘড়ির কাঁটা ডানদিকে কেন ঘোরে? ৯৯% মানুষই জানেন না!

Advertisement
Advertisements

পৃথিবীতে জানার শেষ নেই। তা বলে এই যুগে অল্প জানলে হবে না। মনের অজান্তেই স্মার্ট ফোন ঘাটতে গিয়ে বেশ কিছু নতুন তথ্য জানা হয়ে যায় আমাদের। কিন্তু ছোট্ট আবির যখন তার বাবাকে জিজ্ঞেস করবো “বাবা ঘড়ির কাঁটা বাঁ দিক থেকে ডান দিকে ঘোরে কেন”? এই প্রশ্ন শুনে তো কার্যত মাথা চুলকাতে থাকে আবিরের বাবা। অগত্যা উত্তর না দিতে পারলেও ছেলের অজান্তে উত্তর খুঁজতে থাকে। ব্যাস এসে হাজির আমাদের প্রতিবেদনে।

ঘড়ির কাঁটা ডানদিকে কেন ঘোরে? ৯৯% মানুষই জানেন না!

বিজ্ঞানের সমস্ত আবিষ্কারের মধ্যে কোনও না কোনও কারণ থাকে, তেমনই একটি কারণ হল, ঘড়ির কাঁটা বাঁদিক থেকে ডান দিকে ঘোরে। বছরের পর বছর ঘড়ি আমাদের নির্দিষ্ট সময় প্রদান করে চলেছে। কিন্তু বাঁ দিক থেকে ডান দিকেই কেন? কেন ডান দিক থেকে বাঁ দিকে হলো না? সেই উত্তীর্ণ জানতে গেলে আমাদের ঘড়ি নয় বরং সূর্য ঘড়ি সম্পর্কে জানতে হবে।

ঘড়ির কাঁটা ডানদিকে কেন ঘোরে? ৯৯% মানুষই জানেন না!

আদিম কালে এখনকার মতো ঘড়ি ছিল না। সূর্য দেখে মানুষ সময়ের আন্দাজ পেতো। সূর্যের ছায়ায় সময় বোঝার সঙ্গেই ঘড়ির কাঁটার গতির একটা যোগসূত্র রয়েছে। মাথার উপরে যদি সূর্য থাকে সেই সময়টা আমরা খুব সহজেই বুঝি যে ১২টা বাজে। সময় বাড়ার সাথে সাথে পশ্চিম দিকে সূর্য ডুবতে থাকে। উত্তর গোলার্ধে প্রথম ঘড়ি আবিষ্কার হয় বলে মনে করেন অনেক মানুষ।

ঘড়ির কাঁটা ডানদিকে কেন ঘোরে? ৯৯% মানুষই জানেন না!

সূর্যের ছায়ার গতির সঙ্গে তাল মিলিয়েই ঘড়ি আবিষ্কার করা হয়েছিল। সূর্যের গতি পূর্ব থেকে পশ্চিমে। অর্থাৎ খুব সহজ অর্থে বাঁদিক থেকে ডান দিকে ঘুরছে। আর সেই গতির কথা মাথায় রেখেই ঘড়ির কাঁটার গতি হয়েছে বাঁদিক থেকে ডানদিকে। এবার নিশ্চয়ই আপনি আপনার ছেলের কাছে গিয়ে এই প্রশ্নের উত্তর দিতে পারবেন। আর এমন অবাক করা তথ্য জানার জন্য Hummpy অবশ্যই ফলো করে রাখবেন।