×
Offbeat

কী-বোর্ডে কেন অক্ষরগুলো এলোমেলোভাবে থাকে? ৯৯% মানুষ বলতে পারবে না

কী-বোর্ডে অক্ষরগুলো এলোমেলোভাবে থাকার পেছনে রয়েছে বড়সড় কারন

এখন ২০২২ সাল। আর এই যুগে দাঁড়িয়ে মানুষের ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল ফোন ছাড়া এক মূহুর্ত কাটেনা। অফিসের কাজ হোক বা স্কুলের পড়াশোনা সব ক্ষেত্রেই এক কম্পিউটার(Computer)ও ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হয়ে উঠেছে। বিশেষ করে করোনার সময় থেকে ছোট ছোট বাচ্চারাও পড়াশোনার নিরিখে এর ব্যবহার বেশ ভালোভাবে রপ্ত করে নিয়েছে। বিজ্ঞান আজ এতটাই উন্নত যে, মানুষজন এর দ্বারা আকৃষ্ট।

ADVERTISEMENT

তবে, জানেন কি এই কী-বোর্ড(Keyboard) কথাটি কথাটি কোথা থেকে এসেছে বা কে আবিষ্কার করেছে? আচ্ছা এটা বলুন তো কী-বোর্ডে অক্ষর গুলো এলোমেলো ভাবে কেন সাজানো থাকে? এসব প্রশ্নের উত্তর ৯৯% শতাংশ মানুষ বলতে গিয়ে হিমশিম খাবেন। তবে আজকের এই প্রতিবেদনে এই সব প্রশ্নের উত্তর পাবেন। ১৮৬৮ সালে ক্রিস্টোফার লাথাম শোলেস প্রথম কি বোর্ড আবিষ্কার করেছিলেন। এরপর ১৮৭৭ সালে ‛রেমিংটন এন্ড সন্স কোম্পানি’ কি বোর্ডের বাণিজ্যিক পত্তন করেন।

এরপর যতদিন এগোতে থাকে ততই কম্পিউটারে আধুনিকতার ছোঁয়া দেওয়া হয়। তবে, কি বোর্ডের অক্ষরগুলো কেন এলোমেলো ভাবে থাকে সে ব্যাপারে অনেকেই অজ্ঞাত। আসলে মূলত টাইপরাইটার(Typewriter) যন্ত্র থেকেই কি বোর্ডের ব্যবহার শুরু হয়। আর টাইপরাইটার ছিল একটি মেকানিক্যাল ডিভাইস। সব অক্ষরগুলি যদি পরপর থাকে তাহলে যন্ত্র জ্যাম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তাই অক্ষরগুলিকে উল্টোপাল্টা করে সাজিয়ে দেওয়া হয়।

এমনকি সমস্ত অক্ষর পরপর থাকলে টাইপ করার গতি কমে যায়। আর এই কারণেই কি বোর্ডে পরপর অক্ষর সাজানো নেই।