×
Offbeat

Number Puzzle: ছবিতে 8 এর ভিড়ে লুকিয়ে আছে একটি 6, জিনিয়াস হলে খুঁজে দেখান ১০ সেকেন্ডে

অপটিকাল ইলিউশন(Optical Illusion) একধরনের ছবির ধাঁধা। সোশ্যাল মিডিয়া খুললেই নানা ধরণের অপটিকাল ইলিউশন দেখতে পাওয়া যায়। এর মাধ্যমে পর্যবেক্ষণ ক্ষমতা এবং বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যায়।অপটিকাল ইলিউশনে একটি ছবির মধ্যে কিছু একটা লুকিয়ে থাকে। অল্প সময়ের মধ্যে এই লুকিয়ে থাকা জিনিসটাকে বের করাই হল চ্যালেঞ্জ। যেমন এই ছবিটিতে ১০ সেকেন্ডের মধ্যে লুকোনো ৬ টিকে খুঁজে বের করতে হবে।

অপটিকাল ইলিউশন ধাঁধা সমাধান করার জন্য তীক্ষ দৃষ্টি ও ঠান্ডা মাথার দরকার হয়। ৯৯% মানুষই এগুলো সমাধান করতে ব্যর্থ হন। এগুলি নিয়মিত সমাধান করলে একাগ্রতা, মন সংযোগ এবং পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়। বাচ্চাদের ছোটবেলা থেকেই এগুলি অভ্যাস করানো উচিৎ। এতে বাচ্চাদের আই কিউ বাড়তে পারে।

ADVERTISEMENT

উদাহরণ হিসেবে এই ছবিটির কথা বলা যেতে পারে। এই ছবিতে অনেকগুলি ৮ পাশাপাশি লেখা হয়েছে। এরই মধ্যে লুকিয়ে আছে একটি ৬। এই ৬ টিকে খুঁজে বার করাই এই ছবির চ্যালেঞ্জ। খুব তীক্ষ্ণ দৃষ্টিশক্তি থাকলে তবেই এগুলি খুঁজে বের করা সম্ভব।

খুব ভাল করে দেখলে দেখা যাবে এই ৮ গুলির মধ্যে মাত্র ১ টা ৬ রয়েছে। চতুর্থ সারির একদম ডানদিকে এই ৬ টি রয়েছে। আপনার সুবিধার জন্য এটা মার্ক করে দেওয়া হল। এটিকে যদি খুঁজে বের করতে পেরে থাকেন তাহলে আপনি সত্যিই একজন জিনিয়াস। আসলে তাড়াতাড়ি খুঁজতে হবে এই তাড়া মাথায় কাজ করে বলেই বেশিরভাগ মানুষ এগুলো সমাধান করতে পারেন না।