×
Offbeat

পৃথিবীর সবথেকে ছোট মানুষ এডওয়ার্ড নিনো! ১০ বছরে তার উচ্চতা বেড়েছে মাত্র ১.৮ সেমি

বিশ্বের সবথেকে ছোট মানুষটিকে চিনে নিন

পৃথিবীতে আর পাঁচ জনের থেকে আলাদা হতে পারলে মুহূর্তের মধ্যেই ভাইরাল হয়ে যায় সবার সামনে। যেমন বিশ্বের সবথেকে কম উচ্চতার মানুষ কে? এই প্রশ্ন নিশ্চয় ঘোরে আপনার মাথায়। এই অজানা তথ্যটি নিশ্চিয় আপনার জানা নেই।

ADVERTISEMENT

কলম্বিয়ার এডওয়ার্ড নিনো ১৯৮৬ সালে বাগোটায় জন্মগ্রহণ করেন। ২৪ বছর পর অর্থাৎ ২০১০ সালে এডওয়ার্ড গিনেস বুক অফ রেকর্ডসে নিজের নাম নতিভুক্ত করিয়েছেন বিশ্বের সবথেকে ছোট মানুষ হিসাবে। মাত্র ৭০.২১ সেন্টিমিটার বিশিষ্ট একটি মানুষ সবাইকে চমকে দেন। ছয় মাস বয়সী শিশুর উচ্চতার সমান ছিল এডওয়ার্ড নিনো।

‘হাইপোথাইরয়েডিজম’ নামক জটিল অসুখে আক্রান্ত এডওয়ার্ড নিনো। যার ফলে তার উচ্চতা বৃদ্ধি পায় না। চার বছর বয়সেই নিনোর মা-বাবা বুঝে গিয়েছিলেন ছেলের এই রোগ সম্পর্কে। সমাজের সমস্ত বাধা পেরিয়ে শরীর চর্চা, নাচ, পশুপালন, তাস খেলায় সবসময় নিজেকে মত্ত রাখেন নিনো। মডেল হিসাবেও কাজ করেছেন তিনি। ডান্সার হিসেবেও তার ভিডিও রয়েছে যা খুবই সুন্দর। মুরগি, শূকর, খরগোশ, গরু প্রতিপালন করেন তিনি যার ফটো সোশ্যাল মাধ্যমেও উপস্থিত আছে।

নেপালের খগেন্দ্র থাপা, এডওয়ার্ডের বিশ্ব রেকর্ড ভেঙে দেয়। ১৯৯২ সালে জন্মানো নগেন্দ্র থাপার উচ্চতা ছিল ৬৭.০৮ সেমি। যা এডওয়ার্ডর থেকেও বেশ খানিকটা কম। সত্যি কত বিচিত্র আমাদের পৃথিবী তবে প্রতিটা মুহূর্তে লড়াই করেই কার্যত নিজেকে বাঁচিয়ে রাখার আসল নামই হলো জীবন। আর সেই জীবনের আসল ইনস্পিরেশন হল এডওয়ার্ড নিনোর মতো কিছু মানুষ।