×
Offbeat

চোখের ধাঁধা: বরফে ঢাকা জঙ্গলের মধ্যে লুকিয়ে আছে একটি হরিণ, রইলো ৯ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ

অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) একধরনের শারীরিক, মানসিক ও বৌদ্ধিক পরীক্ষা। এই তিন দিক থেকে এটা আমাদের পরীক্ষা করে ।অপটিকাল ইলিউশনে একটি ছবির মধ্যে কিছু একটা লুকিয়ে থাকে। অনেকেই আই কিউ পরীক্ষা করার জন্য এগুলো ব্যবহার করেন। এই ছবিটিতে যেমন বরফে ঢাকা জঙ্গলের ভেতর একটি হরিণ লুকিয়ে রয়েছে। এই হরিণকে খুঁজে বের করাই হল চ্যালেঞ্জ। ৯ সেকেন্ডের মধ্যে আপনাকে খুঁজে বের করতে হবে।

চোখের ধাঁধা: বরফে ঢাকা জঙ্গলের মধ্যে লুকিয়ে আছে একটি হরিণ, রইলো ৯ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ -

বিভিন্ন গবেষণা অনুসারে অপটিক্যাল ইলিউশনস এক ধরনের সাইকো অ্যানালাইসিস পরীক্ষার মধ্যে গন্য হয়। এথেকে বোঝা যায় আপনি আপনার চারপাশের পৃথিবীকে কোন দৃষ্টিতে দেখেন। যাঁদের মগজে দ্রুত কাজ করার ক্ষমতা থাকে তাঁরা সহজে এগুলো সমাধান করতে পারেন। অনেকে আই কিউ মাপার কাজে এগুলো ব্যবহার করেন। তবে আমরা বলব একটা বিজ্ঞানসম্মত আই কিউ পরীক্ষা করে নেওয়া সবচেয়ে ভালো হবে।

এই ছবিতে একটা ঘন বরফে ঢাকা জঙ্গলের দৃশ্য দেখা যাচ্ছে। যেখানে একটি বাচ্চা দাঁড়িয়ে আছে আর দুটি বাচ্চা একটা স্নোম্যান বানাচ্ছে। এর মধ্যে লুকিয়ে থাকা একটা হরিণ খুঁজে বের করা সহজ নয়। এই কাজে ৯৮% মানুষ ব্যর্থ হয়েছেন। আপনি যদি খুঁজে নাও পান তাহলে মনখারাপ করবেন না। ৯ সেকেন্ড পেরিয়ে গেলেও খুঁজে চলুন। যখনই পাবেন তখনই নিজেকে সাবাশ বলুন। এইভাবে অপটিক্যাল ইলিউশনস সমাধান করলে আপনার মনো্যোগ বৃদ্ধি পাবে।

চোখের ধাঁধা: বরফে ঢাকা জঙ্গলের মধ্যে লুকিয়ে আছে একটি হরিণ, রইলো ৯ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ -

এখানে কিন্তু সত্যিই একটা হরিণ আছে। ছবির একদম বাঁদিকের দুটো গাছের মাঝখানে হরিণ আছে। আপনি কি এটা খুঁজে পেলেন? আপনার সুবিধার জন্য এটা আমরা মার্ক করে দিলাম। আপনি যদি এটা পেরে থাকেন তাহলে আপনি একজন জিনিয়াস। এই ধরনের ধাঁধা নিয়মিত সমাধান করলে পর্যবেক্ষণ ক্ষমতা বাড়ে।