×
NewsOffbeat

ছেলেদের ডানদিকে আর মেয়েদের শার্টের বোতাম বামদিকে কেন হয় জানেন! আসুন জেনে নিন বিস্তারিত

Knowledge Story মহিলা-পুরুষ কিংবা পুরুষ-মহিলা এই তর্ক যেন পৃথিবী শুরুর থেকে চলে আসছে। সমাজে কে এগিয়ে আছে তা জানানোর জন্য উভয় পক্ষই নিজের কথা বলে। তবে আর যাই হোক ফ্যাশনের দিক থেকে মহিলা ও পুরুষ উভয়ই এখন একই পোশাক ব্যবহার করছেন। এই ‘ইউনিসেক্স’ ফ্যাশন স্টাইল পৃথিবী জুড়ে চললেও একটি বিষয়ে এখনও বড় পার্থক্য রয়ে গেছে। আর তা হলো পুরুষ ও মহিলাদের শার্ট-এর বোতাম। আরও ভালো করে বললে দুজনের শার্ট-এর বোতাম থাকে বিপরীতে। পুরুষদের শার্টের বোতামটি ডানদিকে থাকে, যেখানে মহিলাদের শার্টের বোতামটি থাকে বামদিকে। এটি একটি বিশেষ কারণে করা হয়। এই বোতামের পার্থক্যের অনেক উত্তর আছে।

ADVERTISEMENT

কিছু বিশেষজ্ঞ বলেছেন নারী-পুরুষের পোশাকের মধ্যে পার্থক্য তৈরী করতেই এমনটা করা হয়েছিল। তবে ইতিহাস বলে আগের যুগে পুরুষরা ডান হাতে ও মহিলারা বাম হাতে তলোয়ার ধরতো ও ডান দিকে তাদের শিশুদের কোলে রাখতো। যার থেকেই এইভাবে বোতাম লাগানো শুরু করেছে। পুরুষেরা বাম হাত ব্যবহার করায় ডান দিকে বোতাম রাখা হয়। অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে তা উল্টো। মহিলারা তাদের সন্তানকে বামদিকে ধরে রাখতো। বাচ্চাদের খাওয়ানোর জন্য তাদের শার্টের বোতাম খুলতে ডান হাত ব্যবহার করতে হয়েছিল। তাই মহিলাদের শার্টের বোতাম রাখা হয় বামদিকে।

আবার বলা হয় নেপোলিয়ন বোনাপার্ট নাকি নিজে আদেশ জারি করেছিলেন মহিলাদের শার্টের বোতাম বাম দিকে রাখতে। নেপোলিয়ন নিজের শার্টে একটি হাত রাখতেন। যার ফলে মহিলারাও সেই স্টাইল অনুকরণ করতে থাকে। এমন পরিস্থিতিতে নেপোলিয়ন এটি যাতে না ঘটে তার জন্য মহিলাদের শার্টে আরও বেশি বোতাম লাগানোর জন্য নির্দেশ দেন। তবে এই তথ্য শুধু শোনা ও গল্পে আছে। এর সত্যতা যাচাই করেনি Humppy।

 

ADVERTISEMENT

Related Articles