×
Offbeat

মাসিক উপার্জন হবে লক্ষ লক্ষ টাকা! এই সহজ পদ্ধতিতে রেল স্টেশনে খুলুন নিজের দোকান, রইল বিস্তারিত

নতুন ব্যবসা শুরু করার কথা ভাবছেন? কি ব্যবসা করবেন কার্যত তাই নিয়েই চিন্তায় আছেন? তবে ভারতীয় রেলের সাথে যুক্ত হয়েই কি কোনো ব্যবসা করার পরিকল্পনায় আছেন? প্রতিদিন ট্রেনে লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করে থাকেন। আর স্টেশনে বিভিন্ন দোকান থেকে মানুষ খাবার, ফল, জুস্ আইএসব কিছুই কিনে খান। আপনিও কি ঠিক সেইরকমই কিছু দোকান দেওয়ার আসায় আছেন? তাহলে আজকের এই প্রতিবেদন কিন্তু আপনারই জন্য।

ADVERTISEMENT

রেল স্টেশনে খাবারের স্টল দিতে গেলে আপনার বেশ কিছু নিয়ম জেনে নিতে হবে। প্রথমে আপনাকে ব্যবসা শুরু করার আগে ভারতীয় রেল বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদন করতে হবে। সেখানেই দোকান খোলার যাবতীয় নিয়মকানুন ও টেন্ডার ভরার পক্রিয়া আছে। প্রায় প্রতি বছর ভারতীয় রেল দোকান খোলার জন্য টেন্ডার ভরে থাকেন।

দরপত্র বের হলে জোনাল অফিস বা ডিআরএস অফিসে গিয়ে দরপত্র পূরণ করতে হবে। এরপরে রেলওয়ে থেকে যাচাই হবে আপনার তথ্য তারপরে আপনি দোকান খুলতে পারবেন। রেলওয়ে স্টেশনে দোকান খোলার পরিবর্তে আপনাকে নির্দ্বিষ্ট ভাড়া দিতে হবে। ৪০,০০০ টাকা থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত সেই ভাড়ার পরিমান হয়ে যায়।

এই ভাড়া ছাড়াও দোকানের মালিকের প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা আয় হয়। তবে দোকান পরিমাপের উপরেই কিন্তু আপনাকে প্রতিমাসে ভাড়া দিতে হবে। তাহলে এবার নিশ্চয়ই দ্রুত আপনি আপনার ব্যবসা নিকটতম রেল স্টেশনে নিজের প্রথম দোকানটি দিতে উদ্যোগী হবেন।