×
Offbeat

সমস্যার কারণে ছাড়তে হয়েছিল বাড়ি, কঠিন সংগ্রামের পর আজ তিনি দেশের প্রথম ট্রান্সজেন্ডার পাইলট

‘ট্রান্সজেন্ডার’ এই শব্দ আমরা জীবনে বহুবার শুনলেও নাক সিট্কোতে কিন্তু কেউ বাদ দেন না। মানুষের মাধ্যমেই এক অন্য লিঙ্গের মানুষের জন্ম হয়। যা একসময় পরিবার কিংবা সমাজের সামনে চলে আসে। আর তখনই শুরু হয় সমস্যা। মা-বাবা সন্তানের পাশে থাকলেও সবসময় কিন্তু এমনটা দেখা যায় না। যা হয়েছে অ্যাডাম হ্যারি-র (Adam Harry) ক্ষেত্রে। কে এই অ্যাডাম হ্যারি জানেন? ভারতের প্রথম ট্রান্সজেন্ডার পাইলট (Transgender Pilot)।

ADVERTISEMENT

ছোট থেকেই সে পাইলট হবার স্বপ্ন দেখতো। তবে মা-বাবা বাড়ি থেকে বের করে দেওয়ার পর পৃথিবী যেন তার কাছে নতুন ভাবে ধরা দিয়েছে। সমাজের মানুষ তাকে খুব খারাপ চোখে দেখেছে। তবে যে ভাবেই হোক সে তার স্বপ্ন সত্যি করবে যে কারণে পাইলট হবার লাইনে নিজেকে জুড়ে নেয়। প্রাইভেট পাইলট লাইসেন্স-এর পরীক্ষা দিয়ে ২০১৭ সালে জোহেনেসবার্গে লাইসেন্সও পেয়ে গিয়েছিল অ্যাডাম।

কিন্তু অর্থনৈতিক চাপে তাকে সেখান থেকে ফেরত আসতে হয়। নিজের খরচ জোগাতে দোকানে দোকানে কাজও করেছেন তিনি একসময়। সামাজিক বিচার বিভাগে গিয়ে আর্থিক সাহায্য চেয়েছিলেন তিনি। ‘এশিয়ান অ্যাকাডেমি অফ সোসাইটি’ তাকে সাহায্য করার জন্য এগিয়ে আসে। তার কর্মদক্ষতা ও মেরিটের ভিত্তিতে তাকে এই সুযোগ দেওয়া হয়েছিল।

২২.৪ লক্ষ টাকা আর্থিক সাহায্য করেছিল তাকে। যেখান থেকে সে বাণিজ্যিক পাইলটের কোর্স কমপ্লিট করেছেন। কেরালার সরকার তাকে এই সাহায্য করার জন্য এগিয়ে এসেছিলেন বলেই সে আজ পাইলট হবার স্বপ্ন সত্যি করতে পেরেছে। জানলেন তাহলে ভারতের প্রথম ট্রান্সজেন্ডার প্রাইভেট পাইলট অ্যাডাম হ্যারির গল্প।