×
Offbeat

‘Wife’ শব্দের সঠিক মানে কি? ৯৯% মানুষই জানেন না

ভারতীয় ভাষায় স্ত্রী বা পত্নী শব্দ ব্যবহার করা হলেও আজকাল ওয়াইফ (Wife) শব্দটা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা অনেকেই স্ত্রী ও ওয়াইফ শব্দ দুটিকে সমার্থক বলে মনে করি। আসলে কিন্তু ওয়াইফ শব্দের অর্থ আলাদা।আপনি কি জানেন এই শব্দের আসল অর্থ কী?

ADVERTISEMENT

একটা সময় পর্যন্ত বিবাহিত জীবনে স্বামীকে স্ত্রীর চেয়ে বেশি উঁচুতে রাখা হত৷ কিন্তু যুগের সঙ্গে সঙ্গে এই ধারণা বদলে গেছে। আমেরিকান নারীবাদী অড্রা ফিটজেরাল্ড ( Audra Fitzgerald) তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট থেকে স্বামী বা হাসব্যান্ড (Husband) শব্দটি নিয়ে আপত্তি তুলতে শুরু করেন। তাঁর বক্তব্য শব্দটা অত্যন্ত পুরুষতান্ত্রিক। এই শব্দের ব্যবহার করলে নারীকে পুরুষের চেয়ে নিচু বলে মেনে নেওয়া হয়।

এই প্রসঙ্গে স্ত্রী বা ওয়াইফ শব্দের অর্থ নিয়েও কথা ওঠে। অক্সফোর্ড অভিধানে স্ত্রী শব্দের অর্থ ‘যে মহিলার সঙ্গে কেউ বিবাহিত’। কিন্তু ভাষাতাত্ত্বিক দিক থেকে দেখলে স্ত্রী শব্দের সঙ্গে বিবাহের খুব যোগ নেই। এই শব্দের উৎস খুঁজতে প্রোটো-জার্মানিক ভাষা পর্যন্ত যেতে হবে।

ওয়াইফ শব্দ প্রাচীন জার্মান ভাষার শব্দ wībam শব্দ থেকে উদ্ভূত। wībam শব্দের অর্থ মহিলা। এই শব্দ থেকে আধুনিক জার্মান শব্দ Weib এসেছে, যার অর্থ নারী বা মহিলা। যখন এক ভাষা থেকে অন্য ভাষায় শব্দ গ্রহণ করা হয় তখন তার মানে অনেকসময় বদলে যায়। তাছাড়া ব্যবহার হতে হতেও অনেকসময় শব্দগুলির অর্থ বদলে যায়। প্রাচীন ভাষায় ওয়াইফ বলতে শুধু মহিলা বোঝাত, কিন্তু এখন নিশ্চিতভাবেই শব্দটি বিবাহিত স্ত্রী প্রসঙ্গে ব্যবহার হয়।