×
Offbeat

ফুচকাকে ইংরেজিতে কি বলে? ৯৯% মানুষই জানেন না

রাস্তার ধারের ফুচকার দোকানে বিক্রি নেই এই কথা কিন্তু শোনা যায় না। ফুচকা মানেই মানুষের মনের আনন্দ ও দেদার মজা। ছোট ছোট ফুলকো ময়দা-আটা-সুজির মিশ্রনে তৈরী ফুচকা। তার সাথেই টক জল ও ঝাল করে মাখা আলু যেন তার স্বাদ করে তোলে দ্বিগুন। তবে জানেন এই ফুচকার ইংরেজি নাম কি?

ADVERTISEMENT

ভারতের বিভিন্ন রাজ্যে এর নাম বিভিন্ন। কোনো জায়গায় পানি পুরি তো আবার কোনো স্থানে এর নাম গুলগাপ্পা। তবে বাংলার মানুষ একে সাধের ফুচকা বলতেই পছন্দ করেন। তবে জনপ্রিয় এই খাবার কিন্তু মনে করা হয় ভারতের বারাণসী থেকে প্রথমে উৎপত্তি হয়েছিল। অঞ্চলভেদে নামকরণের ভিন্নতার পাশাপাশি এর পরিবেশনের পদ্ধতিতেও ভিন্নতা লক্ষ্য করা যায়।

কিন্তু ফুচকাকে ইংরেজিতে কি বলে জানেন? এর ইংরেজি নাম হলো ‘ওয়াটার বল’ (Water Ball)। হ্যাঁ সহজ সরল এই নাম কার্যত ৯৯% মানুষেরই অজানা। জনপ্রিয় এই খাদ্যদ্রব্যটির নাম কিন্তু ইংরেজি ভাষায় খুব বেশি ছড়ায়নি৷ যে কারণেই মানুষের মধ্যে এই নামে পরিচিতি নেই।

কারণ বিদেশের তুলনায় সবথেকে বেশি ভারতেই ফুচকা প্রচলিত খাদ্য। নামি-দামি ব্র্যান্ড এখন ঝাঁ চকচকে দোকানে ফুচকা বেঁচতে শুরু করেছে। তবে রাস্তার পাশে হাতে শাল পাতার ছোট ছোট বাটি আর তার মধ্যে আলু-টক জল ভরা ফুচকার স্বাদ পাওয়া সম্ভব নয়।