×
Offbeat

ভারতের সবচেয়ে ছোট নামের রেল স্টেশন, অবস্থিত কলকাতার প্রতিবেশী রাজ্যে

ভারতীয় রেলে (Indian Railways) প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করে থাকেন। ট্রেনে চাপলেও আমরা ভারতীয় রেল সম্পর্কে অনেক কিছুই জানি না। তেমনই আপনি লক্ষ করলে দেখতে পারবেন প্রতিটি রেল স্টেশনের নামের মধ্যে কিন্তু বিশেষ কিছু অর্থ লুকিয়ে থাকে। স্টেশনগুলির নামকরণ হয় সংশ্লিষ্ট জায়গার ওপর ভিত্তি করে কিংবা সেই স্থানের ইতিহাসের ওপর ভিত্তি করে। তবে জানেন কি ভারতীয় রেল স্টেশনের সবথেকে ছোট স্টেশনের নাম কি?

ADVERTISEMENT

বেশি দূরে নয় সেই স্টেশন আছে পশ্চিমবঙ্গের ঠিক পাশের রাজ্যেই। ১৮৫৩ সালের ১৬ই এপ্রিল প্রথম যাত্রা শুরু হয় ভারতীয় রেলের। এর পরে ধীরে ধীরে কার্যত ভারতীয় রেল উন্নত হয়ে উঠেছে। বর্তমানে সম্পূর্ণ ভারতে রেল স্টেশনের সংখ্যা ৭৩২৫ টি। একদিনে নয় কার্যত বছরের পর বছর এই স্টেশন গুলি তৈরী হয়েছে।

বর্তমানে বিশ্বের চতুর্থ সর্ববৃহৎ রেল যোগাযোগ ব্যবস্থা হলো ভারতীয় রেল। স্টেশনের সবকটি নামের মধ্যেই কিন্তু এক একটি চমক আছে। ঠিক তেমনই উড়িষ্যা রাজ্যের একটি স্টেশনের নাম হলো ‘ইব’ (IB)। এবার নিশ্চয়ই আপনারা ভাবছেন এই ধরণের নাম দেওয়ার কারণ কি? সেই কারণটি আপনাদের জানাবো।

মহানদীর উপনদী নাম হলো ইব। যা ওড়িশার ভিতরে দিয়েই প্রবাহিত হয়েছে। সেখান থেকেই এই নামের উৎপত্তি হয়েছে। সাথেই হাসিল করে নিয়েছে ভারতের সবথেকে ছোট নামের স্টেশন হিসাবে। কেমন দুর্দান্ত এই তথ্যটি জানতে পারলেন আপনি। অবশ্যই দুর্দান্ত তথ্যটি সবার সাথে ভাগ করে নিন।