×
Offbeat

ছবিটিতে ৪১ টি পান্ডা নাচছে, শুধু একজনের মনখারাপ! রইলো ৭ সেকেন্ডে মনমরা পান্ডাকে খোঁজার চ্যালেঞ্জ

অপটিকাল ইলিউশন (Optical Illusion) একধরনের ধাঁধা। সোশ্যাল মিডিয়া ( Social Media) খুললেই নানা ধরণের অপটিকাল ইলিউশন দেখতে পাওয়া যায়। এর মাধ্যমে পর্যবেক্ষণ ক্ষমতা এবং বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যায়। অপটিকাল ইলিউশনে সাধারণত একটি ছবির মধ্যে কিছু একটা লুকিয়ে থাকে। অল্প সময়ের মধ্যে এই লুকিয়ে থাকা জিনিসটাকে বের করাই হল চ্যালেঞ্জ। যেমন এই ছবিটিতে ৬ সেকেন্ডের মধ্যে লুকোনো মনখারাপ করা পান্ডাকে খুঁজে বের করতে হবে।

অপটিকাল ইলিউশন ধাঁধা সমাধান করার জন্য বিশ্লেষণ ক্ষমতা দরকার হয়। এগুলি নিয়মিত সমাধান করলে একাগ্রতা, মনঃসংযোগ এবং পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়। এইভাবে নিজেই নিজেকে একধরনের ট্রেনিং দেওয়া যায়। ঠিক যেভাবে শারীরিক ব্যায়ামের সাহায্যে শরীরকে ফিট রাখা যায়, তেমনই এর মাধ্যমে মন ও বুদ্ধিকে চালু রাখা যায়। বাচ্চাদের ছোটবেলা থেকেই এগুলি অভ্যাস করানো উচিৎ। এই বিশেষ ধাঁধার জন্য অবশ্য তীক্ষ্ণ দৃষ্টিশক্তিরও দরকার।

ADVERTISEMENT

এই ছবিটিতে ৪২ টি পান্ডা রয়েছে। এই পান্ডাগুলো হাসিমুখে দুহাত ওপরে তুলে মজা করছে। কিন্তু এদের মধ্যে একটা পান্ডা আছে যার মন খারাপ। সে হাসছে না। সেই পান্ডাটাকে খুঁজে বার করাই এই ছবির চ্যালেঞ্জ। খুব তীক্ষ্ণ দৃষ্টিশক্তি থাকলে তবেই তাকে খুঁজে বের করা সম্ভব।

খুব ভাল করে দেখলে দেখা যাবে দ্বিতীয় সারির মাঝের দিকে পান্ডাটির মন ভালো নেই। সে মাথার ওপর হাত তুলে হাসছে না। এই ধরনের মজার খেলা আজকাল সবাই বেশ পছন্দ করছেন। এই কারণেই এই ধরনের ছবি সামনে এলেই সেগুলো ভাইরাল হয়।