×
Offbeat

চোখের ধাঁধা: ছবির মধ্যে লুকিয়ে আছে ম্যাজিসিয়ানের খরগোশ, রইলো ১১ সেকেন্ডে খুঁজে বের করার চ্যালেঞ্জ

সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে আপনি নিশ্চই অনেক ধরণের অপটিক্যাল ইলিউশন দেখেছেন। এটি শারীরিক, শারীরবৃত্তীয় এবং জ্ঞানীয় বিভ্রমের মতো বিষয়। এই অপটিক্যাল ইলিউশন আপনার মস্তিষ্কের ভিতর থাকা জিনিসগুলি উপলব্ধি করার পদ্ধতিকে চ্যালেঞ্জ করে। একজন সাধারণ মস্তিষ্কে একজন মানুষ প্রতিটি কোণ থেকে একটি ভিন্ন উপলব্ধি গঠন করে। এমনকি সেই অনুযায়ী চিত্রকে ভিন্নভাবে দেখতে পারে।

সম্প্রতি এমনই একটি ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে যেখানে একটি জাদুকরের খরগোশ লুকিয়ে আছে। শিশুদের মস্তিষ্কের ধারণ ক্ষমতা পরীক্ষা করার জন্যই এই কঠিন ধাঁধাটি দেওয়া হয়েছে। এই অপটিক্যাল ইল্যুশনে লোকেরা জাদুকরের অনুষ্ঠান দেখতে একটি হলে একত্র হয়েছিল। কিন্তু ম্যাজিক শো চলাকালীন জাদুকরের খরগোশ পালিয়ে যায়।

ADVERTISEMENT

হলের ভিতরই কোনো একটা জায়গায় লুকিয়ে থাকে। জাদুকরের অনুষ্ঠান দেখে লোকেরা অবাক হয়ে যান। ভাবছেন কেন জাদুকরের টুপি খালি। জাদুকরের টুপি থেকে খরগোশ বের করার কথা ছিল। এই অপটিক্যাল ইলিউশনের ছবিটা ভালো করে দেখুন। এই ধাঁধাটিতে দর্শকদের চ্যালেঞ্জ করা হয়েছে। খরগোশ টুপিতে নেই! সে কোথায় লুকিয়ে আছে?

তাহলে আপনি ঘরের ভিতরে লুকানো খরগোশটি খুঁজে বের করার চেষ্টা করুন। প্রথমে লুকানো খরগোশটি খুঁজে পাওয়া খুব কঠিন বলে মনে হতে পারে। কিন্তু আপনি যদি ছবিটি মনোযোগ সহকারে দেখেন তবে আপনি দেখতে পাবেন যে জাদুকরের খরগোশটি মঞ্চের আলোর আড়ালে লুকিয়ে আছে। খরগোশটি নীচের চক্কর হিসাবে ছবির নীচে ডানদিকে লুকিয়ে আছে

সুতরাং, এই অপটিক্যাল ইলিউশনের সবচেয়ে কঠিন অংশ হল ছবির ভিতরে কোথাও লুকিয়ে থাকা জাদুকরের খরগোশকে খুঁজে বের করা। তবে, মাত্র ১ শতাংশ মানুষ এই ছবিতে দ্বিতীয় প্রাণীটিকে খুঁজে পেয়েছেন। এই অপটিক্যাল ইলুউশন ইমোজিটি আপনার আইকিউ পরীক্ষা করার আরেকটি মজার উপায়। এমনকি এটি একটি প্রকৃত আইকিউ পরীক্ষা নেওয়ার ও আইকিউ স্তর জানার ভালো উপায়।