Offbeat

Jhinge English Name: ঝিঙের ইংরেজি কী? ৯৯% মানুষ বলতে গিয়ে মাথা চুলকাচ্ছেন

বাঙালি হোক বা অবাঙালি প্রত্যেকের রান্নাঘরেই কিন্তু হরেক রকমের সবজি থাকে। আর তারমধ্যে পটল, আলু, পেঁয়াজ, বেগুন, উচ্ছে, কুমড়ো এগুলির মতো ঝিঙেও অধিকাংশ হেঁসেলে দেখা যায়। খাবারে অরুচি হলে অনেকেই আছেন ঝিঙে দিয়ে বিভিন্ন মাছের ঝোল খেয়ে থাকেন। কুচো চিংড়ি দিয়ে ঝিঙের যুগলবন্দী যা কিনা কিছু কিছু মানুষের কাছে অমৃতের সমান।

অনেকেই আছেন ঝিঙে পোস্ত খেতেও বেশ ভালোবাসেন। এই ঝিঙে যেমন খেতে দারুন তেমনই ঝিঙের রয়েছে প্রচুর গুনাগুন। ঝিঙেতে খুব কম ক্যালোরি রয়েছে। যারফলে কোলেস্টেরল কমায় এমনকি ওজন কমাতেও সাহায্য করে। এছাড়াও ঝিঙে লিভারের জন্যও বেশ উপকারী। আর তাইতো যাদের লিভারের সমস্যা তাদের প্রতিদিন ঝিঙে খাওয়া উচিত।

আপনি কি জানেন ঝিঙে রক্তকে দূষণ থেকে রক্ষা করে। এমনকি ঝিঙের রস খেলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। বিশেষ করে লিভারকে অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। এমনকি জন্ডিসেও বেশ উপকারী ঝিঙে। অ্যাসিডিটি বলুন বা আলসার অথবা কোষ্ঠকাঠিন্য সবেতেই ঝিঙের ভূমিকা অপরিহার্য। তবে, ঝিঙের গুনাগুন তো শুনলেন কিন্ত ঝিঙের ইংরেজি নাম কি তা জানেন কি?

এত গুনাগুন যেই সবজির তার ইংরেজি নামই বেশীরভাগ মানুষ জানেন না। চলুন তবে জেনে নেওয়া যাক ঝিঙের ইংরেজি নাম। ঝিঙের ইংরেজি নাম হল Ridge Gourd। তাহলে জেনে গেলেন নিশ্চই ঝিঙের ইংরেজি নাম। তাহলে এবার প্রতিবেদনটি শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।