×
Offbeat

Cigarette: সিগারেটকে বাংলায় কি বলে? ৯৯ শতাংশ মানুষ বলতে পারে না

যতদিন এগোচ্ছে ততই মানুষ আধুনিক হচ্ছে। তবে এই আধুনিকতার মাঝেও মানুষের অনেক কিছুই অজানা থেকে যায়। আর তার উদাহরণস্বরূপ বলা যায় যে কিছু কিছু শব্দ আছে যা আমরা ইংরেজিতে বলে অভ্যস্ত। কিন্তু তার বাংলা নাম আমরা জানি না। আসলে আমরা যেহেতু সেইসব বস্তু গুলির নাম কেবলমাত্র ইংরেজিতেই ব্যবহার করি তাই বাংলা জানা হয়না।

কিন্তু অনেক সময় ইন্টারভিউতে দেখা যায় যে প্রার্থীদের বুদ্ধিমত্তা দেখার জন্য এসব প্রশ্ন করা হয়ে থাকে। এমনকি এসব প্রশ্ন করে তাদের বিভ্রান্তও করে দেওয়া হয়। খুব কম পরীক্ষার্থী আছে যারা সঠিক উত্তর দিতে পারে। এইসব প্রশ্নগুলিকে আপনি সাধারণ জ্ঞান বা উপস্থিত বুদ্ধির পরীক্ষা হিসেবেও ধরতে পারেন। চলুন তবে দেখে নেওয়া যাক প্রশ্নগুলি কি কি?

কোন দেশে মাত্র ৪০ মিনিট রাত থাকে জানেন? জানেন না নিশ্চই। উত্তর হল নরওয়ে। আচ্ছা এটা বলতে পারবেন কি একটা মানুষ আট দিন না ঘুমিয়ে কিভাবে বাঁচবে? অবিশ্বাস্য ব্যাপার মনে হচ্ছে তাই না? তাহলে আপনি বুঝতে ভুল করেছেন। কারণ মানুষ দিনে না রাতে ঘুমায়। কি ঘাবড়ে যাচ্ছেন নিশ্চই? আরে দাঁড়ান মশাই সবে তো শুরু।

Cigarette: সিগারেটকে বাংলায় কি বলে? ৯৯ শতাংশ মানুষ বলতে পারে না -

আচ্ছা বলুন দেখি সিগারেটকে বাংলায় কি বলা হয়? সিগারেটের বাংলা নাম হল ‛ধূমপান দন্ড’। খুব কঠিন প্রশ্ন হয়ে গেল বলুন। তবে বলুন তো মানুষের চোখের ওজন কত? এটাও জানা নেই নিশ্চই? উত্তর হল মাত্র ৮ গ্রাম। তাহলে জানেন বিশ্বের কোন দেশের রাষ্ট্রপতির মেয়াদ এক বছর? উত্তর হবে সুইজারল্যান্ড। আচ্ছা এটা বলতে পারেন কি আইনজীবীরা কেন কালো কোর্ট পরেন? কেননা এতে শৃঙ্খলা ও আত্মবিশ্বাসী দেখায়।

তাহলে বুঝতে পারছেন নিশ্চই এমনই কত সব প্রশ্নের উত্তর অজানা আজও রয়ে গেছে।