×
Offbeat

৪টি দড়ির মধ্যে কোনটি দিয়ে বাঁধা আছে কুকুরের লেজ? রইল ১১ সেকেন্ডে উত্তর বলার চ্যালেঞ্জ

অপটিক্যাল ইলিউশন (Optical Illusion) এখন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এগুলো সমাধান করলে একাগ্রতা বৃদ্ধি পায়। অপটিকাল ইলিউশনে একটি ছবির মধ্যে কিছু একটা রহস্য থাকে। এই রহস্যটা খুঁজে বের করাই হল চ্যালেঞ্জ। এই ছবির মধ্যে একটা কুকুর ফাঁদে পড়েছে। ১১ সেকেন্ডের মধ্যে আপনাকে কুকুরকে ফাঁদ থেকে বের করতে হবে।

৪টি দড়ির মধ্যে কোনটি দিয়ে বাঁধা আছে কুকুরের লেজ? রইল ১১ সেকেন্ডে উত্তর বলার চ্যালেঞ্জ -

একটা ভালো অপটিক্যাল ইলিউশনের বৈশিষ্ট্য হল যে এগুলো প্রথম দেখলে খুব সাধারণ লাগে। বিভিন্ন ধরনের অপটিক্যাল ইলিউশনস হতে পারে। কোথাও লুকিয়ে থাকা কিছু খুঁজে বের করতে হয়, কোথাও ছবির মধ্যে থাকা ভুল ধরতে হয়, কোথাও কোন অন্যরকম ধাঁধা সমাধান করতে হয়।, কোথাও একইরকম দেখতে দুটো ছবির মধ্যে পার্থক্য খুঁজে বের করতে হয়।

এই ছবিতে একটা কুকুর আছে। একটা কিছুর ওপর কুকুর দাঁড়িয়ে আছে। কুকুরের লেজে দড়ি বাঁধা, তাই সে আটকে পড়েছে। অন্যদিকে নিচের দিকে চারটি দড়ি দেখা যাচ্ছে। এর মধ্যে কোনো একটা দড়ি কুকুরের লেজে বাঁধা। কোন দড়িটা কুকুরের লেজে বাঁধা সেটাই আপনাকে খুঁজে বের করতে হবে।

৪টি দড়ির মধ্যে কোনটি দিয়ে বাঁধা আছে কুকুরের লেজ? রইল ১১ সেকেন্ডে উত্তর বলার চ্যালেঞ্জ -

ভালো করে দেখলে বোঝা যাবে যে ২ নম্বর দড়ি দিয়েই কুকুরকে বাঁধা হয়েছে। আপনি কি এটা খুঁজে পেলেন? আপনার সুবিধার জন্য এটা আমরা মার্ক করে দিলাম। বেশিরভাগ মানুষ এগুলো সমাধান করতে পারেন না। যেমন এই ছবির সমাধান মাত্র ৫% লোক ঠিকভাবে করতে পারেন। এই ধরনের অপটিক্যাল ইলিউশন বাচ্চাদের ছোটবেলা থেকেই অভ্যাস করানো হলে তাদের দৃষ্টিশক্তি, মনঃসংযোগ, বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধি পায়।